বিজ্ঞান ও প্রযুক্তি

খালি চোখেই দেখা যাচ্ছে গ্রহ-উপগ্রহ

১৪ অক্টোবর পর্যন্ত উত্তর গোলার্ধের আকাশে দেখা যাবে চাঁদ, শুক্র, বৃহস্পতি ও শনি। আকাশে তাকালে খালি চোখেই দেখা যাবে এগুলো।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র ‘স্টারওয়াচ’ এই খবর দিয়েছে। নাসা জানিয়েছে, আকাশের মুখ মেঘে ঢাকা না থাকলে টেলিস্কোপ, বাইনোকুলার ছাড়াও খালি চোখেই দেখা সম্ভব হবে চাঁদের সঙ্গে শুক্র, বৃহস্পতি ও শনির সহাবস্থানের দৃশ্য।

আগামী পূর্ণিমার দিকে এগিয়ে যাওয়ার এই সময়ে আকাশে উজ্জ্বলতম ‘তারা’ শুক্রগ্রহকেও চাঁদের কাছেপিঠে দেখা যাবে। শনিবার সন্ধ্যা থেকে বুধবার রাত পর্যন্ত চাঁদের সঙ্গে পৃথিবীর যমজ গ্রহ শুক্রের খুব কাছাকাছি সহাবস্থান দেখা যাবে আকাশে চাঁদের একটু নিচে, ডান দিকে। দক্ষিণ-পশ্চিম আকাশে।

ওই সময় বৃহস্পতি আর শনিও দৃশ্যমান হতে পারত খালি চোখে যদি না পৃথিবী থেকে শুকতারার উজ্জ্বলতা বৃহস্পতির ৫ গুণ আর শনির ৮৫ গুণ হত! শুকতারা আর চাঁদের আলোয় তখন তাই ঢাকা পড়ে থাকবে সৌরমণ্ডলের গ্যাসে ভরা দুটি বৃহত্তম গ্রহ বৃহস্পতি আর শনি।

তবে তাদের কপাল খুলবে ১৪ অক্টোবর, আগামী বৃহস্পতিবার সূর্যাস্তের পরপরই। রাত ভোর না হওয়া পর্যন্ত পৃথিবী থেকে দৃশ্যমানতার নিরিখে সৌভাগ্যবানই হয়ে উঠবে শনি ও বৃহস্পতি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button