বিজ্ঞান ও প্রযুক্তি

ভয়ংকর এক সৌরঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ংকর এক সৌরঝড়। আগামী সোমবার ১৫ আগস্ট এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। এতে সমস্যা হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়। গত বুধবার ১০ আগস্ট ভারতীয় এক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। এই সৌরঝড়ের কারণে বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)-এর মহাকাশ ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সূর্যের পৃষ্ঠে একটি নতুন ভূচৌম্বকীয় ঝড়ের দেখা মিলেছে। তার প্রভাব পৃথিবীর জনজীবনের ওপরেও পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের এক সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জি-২ ক্যাটাগরির একটি ঝড় দেখা গেছে। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী ১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়বে এই দু’টি ঝড়। এই ঝড়ের গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ কিলোমিটার। স্পেস ওয়েদার ডট কমের পক্ষে বলা হয়েছে, হয়তো সূর্যের ভেতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে।

পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের ওপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই। আরও বলা হয়েছে, এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যাল ব্যবস্থায়। মোবাইল ফোন, টিভিও ঠিকভাবে কাজ নাও করতে পারে। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। যদিও বড় ক্ষতির আশঙ্কা তেমন নেই। কারণ, পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button