বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল গ্রহে সমুদ্রের সন্ধান!

আগামী এক দশকের মধ্যেই মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর তোড়জোড় চলছে। এটিই নাকি দ্বিতীয় পৃথিবী হিসেবে ব্যবহার হবে। তবে সম্প্রতি গ্রহটি নিয়ে নতুন তথ্য প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা জানিয়েছে, রুক্ষ-পাথুরে লাল গ্রহটি আগে এমন ছিল না। এক সময়ে এখানে সমুদ্র ছিল। এছাড়া জীবজগৎ গড়ে ওঠার জন্য প্রয়োজনীয় অক্সিজেনও ছিল এখানে।

নাসা জানিয়েছে, মঙ্গল গ্রহে সুনামির ভয়ঙ্কর ঢেউও উঠেছিল সেই সমুদ্রে। এগুলো প্রায় ৩৭০ কোটি বছর আগের ঘটনা। তবে কয়েকশ’ কোটি বছর আগেই জলবায়ু পরিবর্তিত হয়ে রুক্ষ মরুভূমিতে পরিণত পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গল। ঠিক কী কারণে মঙ্গল গ্রহের জলবায়ু পরিবর্তিত হতে শুরু করে, তা খতিয়ে দেখছেন নাসার বিজ্ঞানীরা।

আইসোটোপ অফ অক্সিজেন প্রক্রিয়ার সাহায্যে মঙ্গলে জল ও অক্সিজেনের পরিমাণ নির্দিষ্ট করে বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তবে মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়েও আবারো আশা জাগিয়েছে এসব তথ্য। বর্তমানে মঙ্গল অতি শীতল হওয়ায় বসবাসের অযোগ্য। তবে এখানে পাওয়া শুকনো নদীখাত ও কিছু কিছু খনিজ পদার্থ পাওয়া যাওয়ায় বিজ্ঞানীরা নিশ্চিত যে একসময় এখানে প্রচুর পানি ছিল। তবে সেই সময় সেখানে প্রাণের অস্তিত্ব ছিল কি-না, সেই বিষয়ে এখনো নিশ্চিত নন বিজ্ঞানীরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button