জাতীয়লিড নিউজ

আজ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

আজারবাইজানের রাজধানী বাকুতে চার দিনের সরকারি সফর শেষে আজ রবিবার (২৭ অক্টোবর) দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৮তম ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু গিয়েছিলেন তিনি।

রবিবার স্থানীয় সময় সকাল ১১টায় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ বিমান বাকু হায়দার আলিয়েভ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। বিমানটি সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

শনিবার (২৫ অক্টোবর) ১২০টি উন্নয়নশীল দেশের জোট নিরপেক্ষ ফোরাম নন অ্যালাইন মুভমেন্টের (ন্যাম) দুই দিনের সম্মেলনটি আজারবাইজানের রাজধানী বাকুর কংগ্রেস সেন্টারে শুরু হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে ১৮তম ন্যাম সম্মেলনে যোগ দেন।

২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজারবাইজানের রাজধানীর বাকু কংগ্রেস সেন্টারে ১৮তম ন্যাম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া তিনি বাকু কংগ্রেস সেন্টারে সমসাময়িক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত ও পর্যাপ্ত পদক্ষেপ নিশ্চিতে ‘বান্দুং নীতিমালা’ সমুন্নত রাখা বিষয়ে সাধারণ আলোচনায় বক্তৃতা করেন।

২৫ অক্টোবর শেখ হাসিনা পূর্ণাঙ্গ অধিবেশন, প্রতিনিধি দলের প্রধানদের সঙ্গে ওয়ার্কিং লাঞ্চন ও সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন। পরে তিনি হায়দার আলিয়েভ সেন্টারে আজারবাইজানের ইলহাম আলিয়েভের দেওয়া সরকারি সংবর্ধনায় যোগ দেন। এছাড়া তিনি হিলটন বাকুতে আজারবাইজানের দূত হিসেবে দায়িত্বপ্রাপ্ত তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূতের দেওয়া নৈশভোজে অংশ নেন।

জাতিসংঘের পর সবচেয়ে বড় ফোরাম নন অ্যালাইন মুভমেন্টের সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, আলজেরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদেল কাদের বেনসালাহ ও ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল মালকিসহ বেশ কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

একই দিনে আজারবাইজানের প্রবাসী বাংলাদেশিরা বাকুতে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল হিলটন বাকুতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। খবর বাসস।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button