রংপুর বিভাগসারাদেশ

অবৈধভাবে বালু উত্তোলন : হুমকির মুখে ফসলি জমি ও শতাধিক বাড়ি

নীলফামারী জেলা প্রতিনিধি : পুকুর থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ফসলি জমি ও প্রায় শতাধিক ঘরবাড়ি বিলীন হওয়ার আতংকে দিন কাটাচ্ছে এলাকাবাসি। দিনাজপুর চিরিরবন্দর চকসুদাম এলাকায় প্রকাশ্যে দিবালোকে অবৈধভাবে বালু উত্তোলন কাজ দিব্যি চললেও জমির মালিক প্রভাবশালী হওয়ায় কোন বাধায় কাজে আসছেনা।
এলাকাবাসির অভিযোগ, ওই জমিরি মালিক খতিবুর রহমান কাচু স্থানীয় বালু ব্যাবসায়ী আবু বক্কর সিদ্দিক কালুয়ার মাধ্যমে প্রভাব খাটিয়ে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রেখেছে। কেউ বাধা দিলে হুমকি ধামকি প্রদর্শন করছে। বালু উত্তোলনের ফলে আশের পাশের ফসলি জমি ভাঙ্গনের কবলে পড়েছে। হুমকির মুখে পড়েছে বসত ভিটা। মেশিন দিয়ে বালু উত্তোলন করায় দুপাশের মাটি ধসে গেছে। বালু উত্তোলন বন্ধে মেম্বার-চেয়ারম্যান, প্রশাসন এবং উপজেলা নির্ববাহি কর্মকর্তার কাছে স্থানীয়রা অভিযোগ করা সত্বেও কোন প্রতিকার মিলছেনা।
পাশের জমির মালিক জাহাঙ্গির, মোজাম্মেল হক, আব্দুল হামিদ ও আজিজার রহমান বলেন, খতিবুর রহমান কাচু অবৈধভাবে বালু তুলে লাখ লাখ টাকায় বিক্রি করে আসছে। প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে পারে না। তারা আশংকা করছেন এভাবে বালু উত্তোলন চলতে থাকলে পুরো এলাকা নি¤œাঞ্চালে রুপ নিবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button