খুলনা বিভাগসারাদেশ

যশোর শহরে অবৈধ ইজিবাইক ও ইঞ্জিন রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু

যশোর প্রতিনিধি

যশোর শহরের অবৈধভাবে চলা ইজিবাইক ও ইঞ্জিন চালিত রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছ। পৌরসভা ও পুলিশ প্রশাসন যৌথভাবে এই অভিযানে নেমেছে।
শনিবার থেকে এই অভিযান শুরু হয়েছে।
এই অভিযান এর ফলে যশোর শহরে কিছুটা  পরিবর্তন আসতে পারে।
একইসাথে বৈধ ইজিবাইকগুলোতে যাত্রীদের জন্যে নির্ধারিত ভাড়া ঘোষণা করবেন পৌর কর্তৃপক্ষ। ফলে,শহরের যানজট নিরসনের পাশাপাশি ইজিবাইকের ভাড়া নিয়ে নৈরাজ্য দূর হতে পারে।

যশোর শহরে ইজিবাইক ও ইঞ্জিনচালিত রিকশার কারণে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হচ্ছে। প্রতিনিয়ত যানজটের কবলে পড়ে সময় নষ্ট সহ অনেক মানুষের দূর্ভোগ হচ্ছে। অন্যদিকে, পহেলা সেপ্টেম্বর থেকে ইজিবাইকে পূর্বের ভাড়া কার্যকরের কথা থাকলেও তা মানছেন না বেশিরভাগ চালক। এই নিয়ে যাত্রীদের সাথে ঝগড়া বিবাদের মতো ঘটনাও ঘটছে।

প্রায় এক যুগ আগে যশোর শহরের রাস্তায় পরীক্ষামূলকভাবে ইজিবাইক চালু হয়েছিল। পরবর্তীতে ইজিবাইক নিম্ন ও মধ্যবিত্তের অন্যতম বাহনে পরিণত হয়েছে। ফলে, বেড়ে যায় ইজিবাইকের চাহিদা। বর্তমানে এই শহরের বিভিন্ন প্রান্তে প্রায় চার হাজার ইজিবাইকে প্রতিদিন হাজার হাজার যাত্রী যাতায়াত করে। শহরের ব্যস্ততম এলাকা মণিহার, চৌরাস্তা, চিত্রার মোড়, নিউমার্কেট, ঈদগাহ মোড়, হাইকোর্ট মোড়, পালবাড়ি, আরবপুর, ধর্মতলা, চাঁচড়াসহ শহর, শহরতলী ও এর বাইরেও ইজিবাইক চলাচল করে।

করোনাকালীন বাস, ট্রেনসহ বিভিন্ন গণপরিবহনের ভাড়ার সাথে ইজিবাইকের ভাড়াও বাড়ানো হয়েছে। দূরত্ব অনুযায়ী জন প্রতি ৫ টাকা, ১০ টাকা, ১৫ টাকার জায়গায় ভাড়া বাড়ানো হয়েছে দ্বিগুণ। মণিহার থেকে চৌরাস্তা ও চিত্রার মোড় পর্যন্ত পাঁচ টাকা ভাড়া হলেও এখনো বেশিরভাগ চালক দশ টাকা দাবি করছে। অন্যান্য রুটেও একই অবস্থা। ভাড়া নিয়ে যাত্রীদের সাথে ইজিবাইক চালকদের কথা কাটাকাটি ঝগড়া বিবাদ পর্যন্ত হচ্ছে। যাত্রীরা চান ভাড়া নির্ধারিত হোক। অন্যদিকে ইজিবাইক সংগঠনগুলো ভাড়া বাড়ানোর পক্ষে।
ইজিবাইকের নিয়মিত যাত্রী আলেয়া আক্তার প্রেমা বলেছেন, পহেলা সেপ্টেম্বর থেকে করোনা পূর্ববর্তী ভাড়া নেওয়ার কথা থাকলেও এখনো চালকরা বাড়তি ভাড়া নিচ্ছেন। কামাল মুস্তাফা বলেছেন, বেশিরভাগ ইজিবাইকেই বাড়তি ভাড়া নেয়া হচ্ছে। এই বিষয়ে ইজিবাইক সংগঠনগুলো ও প্রশাসন মিলে ভাড়া নির্ধারণ করা উচিত। চন্দনা সাহা বলেছেন, ভাড়া নিয়ে প্রায়ই চালকদের সাথে তার মতো আরও অনেকেরই ঝামেলা হচ্ছে। এর সমাধান হওয়া জরুরি।
এই বিষয়ে যশোর জেলা ইজিবাইক শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শাহীন শেখ বলেছেন, জীবনযাপনের খরচ মেটাতে ইজিবাইক ভাড়া একটু বাড়তেই পারে। তারা চান ভাড়া বাড়ুক। তারা নাকি বিষয়টি মেয়রকে জানিয়েছেন। যশোর জেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক শামীমুজ্জামান শামীম বলেছেন, ভাড়া বাড়ানোর বিষয়ে তারা সম্প্রতি পৌর মেয়রের কাছে আবেদন করেছে। তবে, এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। ভাড়া নির্ধারিত হলে আর কারোরই সমস্যা থাকবে না।এই বিষয়ে মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেছেন, ১৯ সেপ্টেম্বর থেকে পৌরসভা ও পুলিশ প্রশাসন মিলে অবৈধ ইজিবাইক ও ইঞ্জিনচালিত রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া, ইজিবাইকের ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত জানাবে পৌরসভা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button