জাতীয়

তাপমাত্রার সঙ্গে করোনা ভাইরাসের সম্পর্ক নেই: আইইডিসিআর

তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। তাই সচেতনতার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন করতে নির্দেশনা দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

সোমবার করোনা প্রসঙ্গ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক মীরজাদি সেব্রিনা এ কথা জানিয়েছেন।

গ্রীষ্মকালে করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাবে এমন ভরসায় বসে থাকা যাবে না উল্লেখ করে সেব্রিনা বলেন, তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। কারণ, উচ্চ তাপমাত্রা আছে এমন দেশেও করোনা ধরা পড়েছে। তবে, ৭০ ডিগ্রি তাপমাত্রায় টিকতে পারে না এ ভাইরাস। এত তাপমাত্রা কোনো দেশেই নেই।

আইইডিসিআরের পরিচালক বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। ভ্যাকসিন নিয়েও আপাতত কোনো আশাবাদ নেই। তাই প্রতিরোধের ওপরই জোর দিচ্ছে সরকার।

তিনি বলেন, ভারতের কেরালা পরিস্থিতি বিবেচনা করে সব স্থলবন্দরে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। পাশাপাশি বিমানবন্দরে থার্মাল স্ক্যানার ছাড়াও হাতে পরিচালিত স্ক্যানারও দেওয়া আছে। তবে এ ক্ষেত্রে সরকারের পদক্ষেপ ছাড়াও জনগণের সচেতনতা জরুরি।

সেব্রিনা জানান, সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির মধ্যে দুজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি তিনজনের অবস্থা অপরিবর্তিত। আমরা এখন পর্যন্ত ৯৩ জনের নমুনা পরীক্ষা করেছি। কারও মধ্যে ভাইরাসের নমুনা পাওয়া যায়নি।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আজারবাইজান, ইকুয়েডর, মোনাকো ও কাতারে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানান সেব্রিনা। নতুন পাঁচটি দেশসহ এখন পর্যন্ত বিশ্বের ৫৮টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button