সারাদেশ

পাবনায় ১২ দেশের প্রায় ২ হাজার বিদেশি বিশেষ নজরদারিতে

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ও ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াজাত অঞ্চলে (ইপিজেড) ১২টি দেশের প্রায় ২ হাজার বিদেশি নাগরিককে বিশেষ নজরদারিতে রাখা হয়েছে বলে জানিয়েছে উপজেলা করোনা প্রতিরোধ কমিটি।

স্থানীয় লোকজনের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক কাজ করছে। তবে এ নিয়ে স্থানীয়দের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে ওই কমিটি।

কমিটির সভাপতি ও ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান প্রথম আলোকে বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার শুরুতেই বিদেশি নাগরিকদের বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। গত চার মাস ধরে তাদের নিজ দেশে যাওয়া ও ফেরার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। চার মাসে নতুন কোনো বিদেশি নাগরিক রূপপুরে আসেননি। এই সময়ের মধ্যে যারা দেশে গেছেন, তাদের আর রূপপুরে ফিরতে দেওয়া হয়নি। ফলে বিদেশি নাগরিকদের নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

উপজেলা প্রশাসন ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়া, জার্মানি, বেলারুশ, ইউক্রেন ও ভারতসহ বিভিন্ন দেশের প্রায় এক হাজার ৯০০ বিদেশি কাজ করছেন।

এ ছাড়া পাশের ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াজাত অঞ্চলে চীন, জাপান, কোরিয়া, শ্রীলঙ্কা ও তুরস্কসহ বেশ কিছু দেশের প্রায় ১০০ বিদেশি কাজ করেন। সব মিলিয়ে উপজেলাটিতে ১২টি দেশের প্রায় ২ হাজার বিদেশি আছেন। এসব বিদেশিরা আশপাশেই থাকেন। দৈনন্দিন কেনাকাটার জন্য তারা উপজেলা সদরের বিভিন্ন হাট-বাজার ও বিপণিকেন্দ্রে যান। তাই স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত।

এ প্রসঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেন, করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা প্রতিটি কার্যক্রম অনুসরণ করা হচ্ছে। প্রকল্পের মেডিকেল সেন্টারে করোনা মোকাবিলার প্রয়োজনীয় প্রস্তুতি রাখা হয়েছে। তবে এখন পর্যন্ত রূপপুর প্রকল্পের কোনো কর্মীর মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। ফলে সাধারণ মানুষের বিষয়টি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button