শিক্ষাঙ্গন

বশেমুরবিপ্রবিতে ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইউজিসি কর্তৃক ফোকলোর ও বাংলা বিভাগকে সমমর্যাদা হিসেবে বিবেচনা করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এসময় তারা হাতে হাত ধরে বিভিন্ন প্লাকার্ডসহ মানববন্ধনে অংশ নেন। এতে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী কামরুল ইসলাম, রায়হানুল ইসলাম সৈকত, জেরিন তামান্না, শ্রাবণ হোসেন, সাইফুল ইসলাম রাজু, দ্বীপ কুমার মণ্ডলসহ আরো অনেকে।

বক্তারা বলেন, বাংলা বিভাগ ও ফোকলোর বিভাগের সিলেবাসকাঠামো সম্পূর্ণ আলাদা, গবেষণার ক্ষেত্রও আলাদা। সুতরাং বিভাগ দুটি কখনই সমমর্যাদার হতে পারে না। আমরা ফোকলোর বিভাগের প্রতি পূর্ণ সম্মান রেখে বলছি বাংলা বিভাগ ও ফোকলোর বিভাগ এক না।

সম্পতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ফোকলোর ও বাংলা বিভাগকে সমমর্যাদা হিসেবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে। যা অবিবেচনাপ্রসূত ও অযৌক্তিক বলে মনে করছেন বিভাগটির শিক্ষার্থীরা। এই সিদ্ধান্তকে অবিলম্বে বাতিলের দাবি করেছেন অন্যথায় তারা কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button