শিক্ষাঙ্গন

এসএসসির ফলাফল দেয়া হলেও কলেজে ভর্তি নিয়ে অনিশ্চয়তা

পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কলেজে ভর্তি দেরি হওয়ার ইঙ্গিত দিলেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

৩১শে মে প্রকাশিত হবে এসএসসির ফলাফল। এরপরেই এইচএসসিতে ভর্তির প্রক্রিয়া শুরু হওয়ার কথা। তবে এবার করোনাকালে কবে নাগাদ তা শুরু হবে এখনই বলা যাচ্ছে না। তবে দেরি যে হবে সেটা নিশ্চিত। ঢাকা বোর্ডের চেয়ারম্যানও এমন ঈঙ্গিত দিয়েছেন।

গত ৩ থেকে ২৭শে ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে বিশ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। আগামী ৩১শে মে দেয়া হবে এসএসসির ফলাফল।

গেল ৫ বছর ধরে এইসএসসিতে ভর্তি আবেদন করতে হয় অনলাইনে। এরপর কলেজ চূড়ান্ত হলে ভর্তির টাকা জমা দেয়াসহ আনুষাঙ্গিক কাজগুলো কলেজে উপস্থিত হয়েই করতে হয় শিক্ষার্থীদের। প্রশ্ন হলো এই করোনাকালে কি হবে?

ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান এবং আন্তঃ শিক্ষা বোর্ড সভাপতি মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন, এবারও অনলাইনেই শুরু হবে ভর্তি প্রক্রিয়া। তিনি আরও বলেন, একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম গত পাঁচ বছরর থেকে আমরা যেভাবে করে আসছি সেভাবেই হবে।অনলাইনে ভর্তি কার্যক্রমের জন্য যে প্রস্তুতি দরকার তার সবকিছুই আমরা নিয়েছি।

তবে বিশেষ অবস্থার কারণে এবার দেরি হতে পারে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে। ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান গণমাধ্যমকে বলেন, অতীতের মত এবছর কিন্তু এসএসসি ফলাফল প্রকাশের সাথে সাথে ভর্তি কার্যক্রম শুরু করতে পারছি না। ভর্তি কার্যক্রমে অংশ নিতে শিক্ষার্থীরা অনেক জায়গায় যাতায়াত করবে,তাই বর্তমান পরিস্থিতিতে যে স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার তা তারা অনেক সময় পালন করতে পারবে না। তাই পরিস্থিতি স্বাভাবিক হলেই আমরা এ কার্যক্রম হাতে নিব।

কলেজ চূড়ান্ত হওয়ার পর শিক্ষার্থীকে কি কলেজে গিয়ে অন্যান্য আনুষ্ঠানিকতা সারতে হবে নাকি পুরো প্রক্রিয়াটিই অনলাইনে সম্পাদন করতে পারবে, সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button