আন্তর্জাতিক

এবার নিউজিল্যান্ড লকডাউন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে সুরক্ষায় আগামী চার সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে নিউজিল্যান্ড। রোববার (২৩ মার্চ) দেশটি এ ঘোষণা দিয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

এদিকে ইতালিতে কোনোভাবেই যেন থামানো যাচ্ছে না করোনার থাবা। বেড়েই চলেছে মৃতের সংখ্যা। বাড়ছে আক্রান্তের হারও। দেশটিতে একদিনেই করোনায় মৃত্যু হয়েছে আরও ৬৫১ জনের। আক্রান্ত হয়েছেন সাড়ে পাঁচ হাজারেরও বেশি। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৬ জনে।

ইতালিতে করোনা ভাইরাসে প্রতিদিনই মারা যাচ্ছে বিপুল সংখ্যক মানুষ। উত্তরাঞ্চলীয় শহর বেরগামোতে শোকের মাতম আর চাপা কান্না। স্বজনরাও ভাইরাসের কারণে একসাথে হতে পারছেন না। কবরস্থানগুলোতে নেই জায়গা।

ইতালির সেনাবাহিনীর কনভয়গুলো সারিবদ্ধভাবে এসে সেই কফিনগুলো নিয়ে যাচ্ছে দূরে কোথাও, অন্য কোনো কবরস্থানে, অন্য কোনো শহরে।

বেরগামো থেকে ২০০ কিলোমিটার দূরে ফেররারা সিটির মেয়র আলান ফাবরি ব্যক্তিগতভাবে ৭৪টি মরদেহ গ্রহণ করেন।

তিনি বলেন, এ শোক ভোলা যাবে না কোনোদিন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এত মৃত্যু কোনোভাবেই যেন ইতালির নাগরিকরা‌ মেনে নিতে পারছেন না।

শোকে দিশেহারা মানুষের অনেকেই আবার ব্যর্থ চেষ্টা চালাচ্ছেন সরকারের দোষ খুঁজতে। লাশের সারি আর কত দীর্ঘ হবে- কেউ তা বলতে পারে না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button