আন্তর্জাতিকলিড নিউজ

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সে দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আলজাজিরা জানিয়েছে, প্রশাসন দেশের আভ্যন্তরীণ অস্থিরতা কমাতে এবং সে দেশের অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে ইচ্ছুক বলে জানানো হয়েছে সরকারি বিজ্ঞপ্তিতে।

রবিবার সন্ধ্যায় প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জনগণের নিরাপত্তার স্বার্থে, শৃঙ্খলা রক্ষার স্বার্থে এবং দেশের মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের জন্য এটি করা দরকার।

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে গত সপ্তাহে তার সরকারের বিরুদ্ধে তৈরি হওয়া অভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়ে গেছেন।

তিনি বলেছেন, শ্রীলঙ্কাকে গ্রাস করা অর্থনৈতিক সঙ্কট এড়াতে সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছেন তিনি। শুক্রবার গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র সংসদে গৃহীত হয়েছে।

এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় নামে হাজার হাজার সরকার বিরোধী বিক্ষোভকারী। প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও অফিস দখল করে তারা। এরপর তিনি প্রথমে মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে পালিয়ে যান।

শ্রীলঙ্কার পার্লামেন্ট গত শনিবার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করে। সঙ্কট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে কিছুটা জ্বালানি পৌঁছেছে সেখানে।

গোতাবায়া রাজাপক্ষের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে অন্যতম এক জন প্রতিযোগী। কিন্তু দেশটির বিক্ষোভকারীরা তাকেও ক্ষমতায় দেখতে চান না। এমন পরিস্থিতিতে তিনি নির্বাচিত হলে দেশটিতে আরও অস্থিরতার আশঙ্কা দেখা দিয়েছে।
সূত্র: আলজাজিরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button