লিড নিউজ

সংসদে উঠছে গণমাধ্যমকর্মী বিল

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শুরু হচ্ছে আজ বিকাল ৫টায়। চলবে আগামী ৫ এপ্রিল পর্যন্ত। অধিবেশনের প্রথম দিনই তোলা হবে গণমাধ্যমকর্মী-চাকরির শর্তাবলী সংক্রান্ত বিল। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১০ মার্চ এ অধিবেশন আহ্বান করেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, করোনার সংক্রমণ এড়াতে এবারো স্বাস্থ্যবিধি মেনে চলবে অধিবেশনের কার্যক্রম। গণমাধ্যমকর্মী বিল উত্থাপন করবেন তথ্যমন্ত্রী। গণমাধ্যম মালিক ও গণমাধ্যম কর্মীদের সম্পর্ক এবং তাদের মধ্যকার বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নিম্নতম বেতন হার নির্ধারণ, গণমাধ্যম কর্মীদের কল্যাণ ও চাকরির শর্ত এবং কর্মপরিবেশসহ গণমাধ্যম কর্মীদের আইনি সুরক্ষা প্রদানে আনা চাকরির শর্তাবলীর আইনি কাঠামো দিতেই বিলটি সংসদে তোলা হচ্ছে।

বিলের খসড়ায় আরো রয়েছে, সংবাদকর্মীরা আর শ্রম আইনের অধীনে থাকবেন না। আইনি কাঠামোতে গণমাধ্যমকর্মী হিসেবে পরিচিত হবেন সাংবাদিকরা। এছাড়া, সংবাদকর্মীদের জন্য গঠন করতে হবে প্রভিডেন্ট ফান্ড। নতুন আইনে সাপ্তাহিক কর্মঘণ্টা ৪৮ ঘণ্টার পরিবর্তে ৩৬ ঘণ্টা করা হয়েছে। বেশি হলে দিতে হবে ওভারটাইম।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদে পাশ ও উত্থাপনের জন্য এখন পর্যন্ত সংসদ সচিবালয়ের আইন শাখায় ১৫টি বিল জমা পড়েছে। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন, ছয়টি পাশের অপেক্ষায় এবং চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। পাশের অপেক্ষায় থাকা বিলগুলো হলো—মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১, সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১ ও বয়লার বিল- ২০২১।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন বিলগুলো হলো—বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ২০২১, বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল-২০২২, বাণিজ্য সংগঠন বিল-২০২২, জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২ ও স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২। আর সংসদে উত্থাপনের জন্য যে বিলগুলো জমা পড়েছে সেগুলো হলো—বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল-২০২২, বৈষম্য বিরোধী আইন-২০২২ ও গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল- ২০২২।

করোনার সংক্রমণ কমলেও মহামারিকালের অন্যান্য অধিবেশনের মতো এবারের অধিবেশনটিও স্বাস্হ্যবিধি মেনে পরিচালনা করা হবে। যেসব সংসদ সদস্য অধিবেশনে অংশ নেবেন তাদেরকে ইতিমধ্যে করোনা পরীক্ষা করাতে হয়েছে। যাদের ফলাফল নেগেটিভ কেবল তারাই অধিবেশনে যোগ দিতে পারবেন। অধিবেশন চলাকালে সংসদ সচিবালয়ের যেসব কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন তাদেরকেও করোনা পরীক্ষা করাতে হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button