আন্তর্জাতিক

একাই তালেবানদের রুখে দিল আফগান কিশোরী

কামার গুলের বয়স ১৪ কী ১৬ হবে। তালেবান জঙ্গিদের হাতে বাবা-মাকে হারান এ তরুণী। এ ঘটনায় তৎক্ষণাৎ নিজ হাতে তুলে নেন একে-৪৭। গুলি করে হত্যা করলেন মা-বাবার খুনিদের। এ সময় বেশ কয়েকজন তালেবান আহতও হন। সম্প্রতি মধ্য আফগানিস্তানের ঘোর প্রদেশে ঘটনাটি ঘটেছে।

ঘোর প্রদেশের সরকারি একজন মুখপাত্র মোহাম্মদ আরেফ আবেরের বরাত দিয়ে যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা সংবাদ প্রকাশ করেছে যে তালেবানদের দলটি ১৭ই জুলাই রাত একটার দিকে ওই কিশোরীর বাসায় উপস্থিত হয়। জঙ্গিদের গুলিতে কিশোরীর মা ও বাবা মারা যাওয়ার পর ঘরের ভেতর থেকে ছোট ভাইকে সঙ্গে নিয়ে প্রতিরোধ তৈরি করার চেষ্টা করে সে। ঘটনার পর অস্ত্র হাতে ওই কিশোরীর একটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

এক দফা পিছু হটার পর তালেবানরা ওই কিশোরীর বাড়িতে আবার হামলা চালানোর চেষ্টা চালালেও গ্রামবাসী ও সরকার সমর্থিত সেনাদের বাধার মুখে পিছু হটে। কর্মকর্তারা বলছেন, কিশোরীর বয়স ১৪ থেকে ১৬ বছরের মধ্যে। তাকে এবং তার ছোট ভাইকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের সবচেয়ে অনুন্নত প্রদেশ ঘোর এবং সেখানে নারীর বিরুদ্ধে সহিংসতার হার অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button