অর্থনীতি

ব্যাংক কর্মকর্তাদের বেতন কমছে, মালিকদের লভ্যাংশ ছাড়ে ধোয়াসা

করোনাভাইরাস প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় ব্যাংকে কর্মী ছাটাই না করে উচ্চ বেতনধারী কর্মকর্তাদের বেতন ভাতা কমানো হচ্ছে। তবে এই পরিস্থিতি মোকাবিলায় ব্যাংক মালিকরা লভ্যাংশ নিবেন কিনা বা কম নিবেন এ বিযয়ে এখন ধোঁয়াসা রয়েছে। মালিকদের একমুখী এ ধরনের সিদ্ধান্তে অধিকাংশ ব্যাংকারের মধ্যে হতাশা তৈরি হয়েছে।

ব্যাংকে কর্মী ছাটাই না করে ৪০ হাজার টাকার বেশি কর্মকর্তাদের বেতন-ভাতা থেকে ১৫ শতাংশ কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। একইসঙ্গে এসময় ব্যাংক কর্মীকে পদোন্নতি, ইনক্রিমেন্ট ও ইনসেন্টিভ বোনাস বন্ধেরও সুপারিশ করেছে। ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম সহ তারল্য সচল রাখাতে এ সুপারিশ করেছে তারা। সুপারিশ মতে, এ নিয়মটি কার্যকর হবে চলতি বছরের ১ জুলাই হতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহউদ্দিন জানান, ব্যাংকের লাভের জন্য শুধু কর্মীদের বেতন ভাতা কমানো হচ্ছে কেন। মালিকরা এ পরিস্থিতি মোকাবিলায় কি কি ছাড় দিবেন, সেটা পরিস্কার নয়। মানে বছর শেষে মালিকরা লভ্যাংশ নিবেন কিনা বা কম নিবেন সেটা কর্মীদের জানানো উচিত।

সম্প্রতি (১৪ জুন) এ বিযয়ে বিএবির সেক্রেটারি জেনারেল স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে এমন সিদ্ধান্ত বেসরকারি ব্যাংকের চেয়ারম্যানদের জানানো হয়।

ওই চিঠিতে ব্যাংক কর্মীদের বেতন-ভাতা কমানোর সহ পদোন্নতি, ইনক্রিমেন্ট, ইনসেন্টিভ বন্ধ রাখার সুপারিশ থাকলেও মালিকরা এ পরিস্থিতিতে কি কি ছাড় দিবেন সেই বিযয়ে নিদিষ্টভাবে কিছুই উল্লেখ করা হয়নি। এই পরিস্থিতি মোকাবিলায় ব্যাংক মালিকরা  লভ্যাংশ নিবেন কি না বা কম নিবেন তা কিছুই বলা হয়নি। মালিকদের একমুখী সিদ্ধান্তের কারণে অধিকাংশ ব্যাংকারের মধ্যে ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button