বিজ্ঞান ও প্রযুক্তি

CamScanner ব্যবহার করেন?

যে সব অ্যাপ এর মধ্যে ম্যালওয়্যার বা অন্যান্য ক্ষতিকর কোডিং থাকে সেই সব অ্যাপ Play Store থেকে সরিয়ে দেয় Google। কিন্তু Google এর তৎপরতা সত্তেও Android ফোনে কিছু অ্যাপ এর মধ্যে ম্যালওয়্যার দেখা যায়। এবার জিনপ্রিয় CamScanner অ্যাপ এর মধ্যে ম্যালওয়্যার ধরা পরেছে। যে কোন ডকুমেন্ট স্মার্টফোনের মাধ্যমে স্ক্যান করতে এই অ্যাপ ব্যবহার হয়। সম্প্রতি CamScanner অ্যাপ এর মধ্যে পেড সার্ভিস সাবস্ক্রিপশনের বিজ্ঞাপন দেখা গিয়েছে।

Kaspersky জানিয়েছে, CamScanner এর লেটেস্ট ভার্সানে ম্যালওয়্যার রয়েছে। “Trojan-Dropper.AndroidOS.Necro.n” নামের একটি ক্ষতিকর ট্রোজান সহ আপডেট পাঠিয়েছে এই স্ক্যানিং অ্যাপ।

নিজের ফোনে CamScanner অ্যাপ থাকলে সুরক্ষা জন্য এখনই এই অ্যাপ আন ইনস্টল করা উচিত। বিশেষ করে ফোন থেকে অনলাইন লেনদেন করলে ক্ষতির এখনই সতর্ক হওয়া উচিত। Google Play Stote থেকে 10 কটী বারের বেশি ডাউনলোড হয়েছে CamScanner। অনেকেই Play Store রিভিউ বিভাগে CamScanner অ্যাপ এর মধ্যে এই ম্যালওয়্যার থাকার ককথা জানিয়েছেন।

তবে স্মার্টফোন ব্যবহার করে নিয়মিত স্ক্যান করতে চাইলে CamScanner ছাড়াও অন্য কয়েকটি অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। এই কাজে ব্যবহার করে দেখতে পারেন Adobe Scan। Google Play Store থেকে Adobe Scan অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। CamScanner এর মতোই এই অ্যাপ ব্যবহার করে স্মার্টফোন ক্যামেরা থেকে বিভিন্ন ডকুমেন্ট স্ক্যান করা যাবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button