রাজশাহী বিভাগসারাদেশ

এইচএসবিসি ও টিএমএসএস’র মধ্যে সামাজিক ঋণ বিষয়ক চুক্তি স্বাক্ষর

হংকং সাংহাই ব্যাংকিং কর্পোরেশন (এইচএসবিসি) এবং টিএমএসএস’র মধ্যে সামাজিক ঋণ বিষয়ক চুক্তি স্বাক্ষর গতকাল মঙ্গলবার বগুড়ায় মম ইন হোটেলের কনফারেন্স হলে উভয় প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। যা এইচএসবিসি কর্তৃক বাংলাদেশে প্রথম।
উভয় প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন এইচএসবিসি পক্ষে এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জিসান শামসাদ ও টিএমএসএস’র পক্ষে প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। বিভিন্ন সামাজিক সমস্যা ও চ্যালেঞ্জগুলোকে প্রশমিত করার জন্য সামাজিক ঋণ নীতিমালার আওতায় এইচএসবিসি বিশ্বব্যাপি এই ঋণ কার্যক্রম পরিচালনা করে।
অনুষ্ঠানে এইচএসবিসি ব্যাংকের সিইও মোঃ মাহবুব উর রহমান বলেন, সারা বিশ্বব্যাপি এইচএসবিসি সবুজ অর্থনীতি, সবুজ কর্মসংস্থান, সবুজ পরিবেশ রক্ষার লক্ষ্যে অর্থায়ন করে। আর টিএমএসএস এর নামের সাথেই সবুজ যুক্ত। এইচএসবিসি ও টিএমএসএস’র সামাজিক ঋণ কর্মসূচী শূন্য কার্বন নিঃসরণ লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে বাংলাদেশে দারিদ্রতা দূরীকরণ ও সবুজ অর্থনীতি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। এইচএসবিসি এর কান্ট্রি হেড কেভিন গ্রীন বলেন, টিএমএসএস-কে পার্টনার হিসাবে পেয়ে আমরা গর্বিত। টেকসহিতা আমাদের ডিএনএর অংশ। টিএমএসএস এর মাধ্যমে এইচএসবিসি পরিবেশ সম্মত ও টেকসই সামাজিক কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখবে।বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শেখ মোঃ সেলিম বলেন, টিএমএসএস মহিলাদের দুই হাতকে শক্তিশালী করে দেশের অর্থনৈতিক উন্নতিতে ভূমিকা রাখবে।টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন বিশ্বব্যাপী নন্দিত একটি ব্যাংকের পার্টনার হতে পেরে টিএমএসএস গর্বিত। এই পার্টনারশীপ বাংলাদেশের সামাজিক উন্নয়নে মাইলস্টোন হয়ে থাকবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক-২ ডাঃ মোঃ মতিউর রহমান, উপ-নির্বাহী পরিচালক-৩ সোহরাব আলী খান, টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী পরামর্শক ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল, ন্যাশনাল এগ্রো কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান প্রমূখ। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হয়। উল্লেখ্য এইচএসবিসি সামাজিক দায়বদ্ধতা থেকে তাদের অর্থায়নে বগুড়ায় আগত উক্ত প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল ঠেঙ্গামারা বগুড়ায় রোগীদের সেবার জন্য একটি অক্সিজেন প্লান্টের উদ্বোধন করেছেন। এ ছাড়াও তারা বগুড়ায় টিএমএসএস’র ক্ষুদ্রঋণসহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button