জাতীয়

বঙ্গবন্ধু মেডিকেলের সাবেক উপ রেজিস্ট্রারের বিরুদ্ধে চার্জশিট

সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউ ভেন্টিলেটর ক্রয় কমিটির সাবেক উপ রেজিস্ট্রার ও সদস্য সচিব ডা. কাজী এবাদুল্লাহ সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ওই চার্জশিটে অভিযুক্ত অন্যজন হলেন- সিমেন্স বাংলাদেশ লিমিটেডের মেডিকেল সল্যুশন বিভাগের সাবেক জেনারেল ম্যানেজার সাজ্জাদ হোসেন।

দুদক পরিচালক এবং জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলাটি ১৬ আগস্ট ২০০৯ সালে শাহবাগ (ডিএমপি) থানা করা হয়েছিল। মামলা দায়ের করেছেন দুদকের পরিচালক নাসিম আনোয়ার। এর তদন্ত কর্মকর্তা হলেন দুদকের উপপরিচালক এস এম রাশেদুর রেজা।

দুদক সূত্রে জানা গেছে- অভিযুক্ত কাজী এবাদুল্লাহ ও সাজ্জাদ হোসেন একে অপরের যোগসাজশে ওকতাদী ইঞ্জিনিয়ার্স ও অসীম কন্সট্রাকশন নামক ২টি প্রতিষ্ঠানের নামে মিথ্যা জাল কোটেশন প্রস্তুত করে তা সার্পোটিং কোটেশন হিসেবে দাখিল করে বৈধ হিসেবে ব্যবহার করে।

ক্রয় কমিটির উল্লিখিত ব্যক্তিবর্গ গণখাতে ক্রয় সংক্রান্ত পিপিআর-২০০৩ এর প্রবিধান ২০(১১) ধারা মোতাবেক কোটেশনের আর্থিক সীমা ২ লাখ টাকার উর্ধ্বে হওয়া সত্ত্বেও ৩১(৪) ধারা মোতাবেক প্রাক-মূল্য নির্ধারণসহ তা অনুমোদন না করে এবং বিশ্ববিদ্যালয়ের আর্থিক বিধি ও হিসাব রক্ষণ পদ্ধতির ধারা ২৯ ভঙ্গ করে আর্থিক সীমার বাইরে হওয়া সত্ত্বেও কোন আপত্তি উত্থাপন না করে সিমেন্স বাংলাদেশ লিমিডেটকে কাজটি পাইয়ে দেয়ার জন্য উপরোক্ত ক্রয় প্রক্রিয় সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়কে ৬টি আইসিইউ ভেন্টিলেটর ক্রয়ে ৭২ লাখ টাকার আর্থিক ক্ষতিসাধন করে নিজেরা লাভবান হওয়ায় কমিশন আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন দেয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button