জাতীয়লিড নিউজ

জাতিসংঘ উদ্বোধন করল বাংলা ফন্ট

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) একটি বাংলা ফন্ট উদ্বোধন করেছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ঢাকার একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলা ফন্ট উদ্বোধন করেন।

একই অনুষ্ঠানে বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে ইউএনডিপি তাদের ২০১৯ সালের মানব উন্নয়ন প্রতিবেদনের সার সংক্ষেপ বাংলায় প্রকাশ করেছে।

সংস্থাটি জানায়, এই বাংলা ফন্ট ইউএনডিপির ওয়েবসাইট থেকে ডাউন লোড করা যাবে। বাংলা বর্ণমালার যুক্তাক্ষর ও মাত্রাসহ অন্য বিষয়কে বিবেচনায় নিয়ে এই ফন্ট তৈরি হয়েছে। ড. সেলিম জাহান সংস্থাটির গত বছরের মানব উন্নয়ন প্রতিবেদনের সার সংক্ষেপ বাংলায় তৈরি করেন। তিনি দীর্ঘ দিন ধরে প্রতিবেদনটি তৈরির সঙ্গে যুক্ত থেকে সম্প্রতি অবসরে যান।

অনুষ্ঠানে ড. মোমেন বলেন, এই প্রতিবেদনে একটি তাৎপর্যপূর্ণ তথ্য রয়েছে। নিম্ন আয়ের ঘরে একটি শিশু জন্ম হলে তার গড় আয়ু ৫৯ বছর হবে। আর উচ্চ আয়ের ঘরে জন্ম হলে ওই শিশুর গড় আয়ু ৭৮ বছর হবে। অর্থাৎ জন্ম থেকেই নিম্ন ও উচ্চ আয়ের মধ্যে বৈষম্য শুরু হয়।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে। ২০৩০ সাল পর্যন্ত আমাদের ৫ থেকে ১০ লাখ কোটি ডলার তহবিল দরকার হবে। এর একটি অংশ সরকার সরবরাহ করবে। বাকি অংশ বেসরকারি খাত, উচ্চ আয়ের দেশ ও উন্নয়ন সংস্থাগুলোর দেওয়ার কথা রয়েছে।

মন্ত্রী বলেন, উচ্চ আয়ের দেশগুলো এখন স্বল্পোন্নত বা উন্নয়নশীল দেশকে প্রতিশ্রুতি অনুযায়ী সহায়তা দিচ্ছে না। এই প্রেক্ষাপটে ইউএনডিপির মতো সংস্থা বাংলাদেশে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

ইউএনডিপির প্রশংসা করে তিনি বলেন, অনেক দেশে জাতিসংঘের অর্থ অপচয় হয়। কিন্তু এই দেশে এর পরিমাণ খুবই কম। তাই ইউএনডিপি বাংলাদেশে একটি সফল উদাহরণ সৃষ্টি করেছে।

বাংলা ভাষায় মানব উন্নয়ন প্রতিবেদন তৈরি করায় ড. সেলিম জাহানের প্রশংসা করেন মন্ত্রী। অনুষ্ঠানে সেলিম বলেন, ১৯৯০ সালে মানব উন্নয়ন প্রতিবেদন প্রথম উদ্বোধন হয়। পরের বছর এই প্রতিবেদন বাংলায় প্রকাশ হয়, আমি সেটিরও রচয়িতা ছিলাম।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button