আন্তর্জাতিক

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের উত্তরপ্রদেশ, দুই দিনে ৪৭ জনের প্রাণহানি

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত ভারতের উত্তরপ্রদেশ। গত দুই দিনে সেখানে ৪৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। নিহতদের পরিবারের জন্য আর্থিক সহায়তা ঘোষণা দিয়েছে প্রশাসন।

উত্তরপ্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, গত দুই দিনে এ রাজ্যের বৃষ্টিজনিত দুর্ঘটনায় বিপুল সংখ্যক মানুষের  প্রাণহানি হয়েছে। বৃষ্টিজনিত দুর্ঘটনায় প্রাতাপগড় ও রায়েবারেলিতে ছয়জন করে, আমেতিতে পাঁচজন, চান্দাউলি ও ভারানসিতে চারজন করে এবং অন্য ১৪ জেলায় ২২ মানুষ প্রাণ হারিয়েছে। রাজ্যের ত্রাণ কমিশনারের কার্যলয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে বজ্রপাত, পানিতে ডুবি, সাপে কাটা ও ঘর-দেওয়াল ধসে এ রাজ্য ৪৭ জন মারা গেছে।

অব্যাহত বৃষ্টিতে রাজ্যের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। লক্ষ্মৌ, আমেতি, হারদোই ও অন্যান্য জেলায় বিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।

কর্মকর্তারা জানিয়েছেন, অব্যাহত বৃষ্টিপাতের মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রয়োজনীয় পদক্ষেপ ও দ্রুত ত্রাণ সরবরাহ করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। নিহতদের পরিবারকে চার লাখ টাকার আর্থিক সহায়তা ও আহতদের চিকিৎসার ব্যবস্থা করারও নির্দেশ দেন তিনি।

উত্তরপ্রদেশে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ‘খুব ভারী বৃষ্টিপাত’ হতে পারে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। শুক্রবার সকালে গত ২৪ ঘণ্টায় লক্ষ্মৌতে ৭৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button