খেলা

সেঞ্চুরিতে সমালোচনার জবাব দিলেন তামিম

অনেকদিন ধরে তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরন নিয়ে সমালোচনা হচ্ছিল। জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি করে সমালোচকদের জবাব দিলেন বাংলাদেশের ড্যাশিং-ওপেনার তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হাসেনি তার ব্যাট।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে নিজের ৪৮তম ফিফটিকে ১২তম সেঞ্চুরিতে নিয়ে যান তামিম। জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের করা ইনিংসের ৩৬তম ওভারের শেষ বলে ২ রান নিয়ে সেঞ্চুরি উদযাপন করেন তিনি। এই নিয়ে প্রায় ২ বছর ও ২৩ ইনিংস পর ব্যক্তিগত তিন অঙ্কের ঘরে পা দিলেন তামিম। সর্বশেষ ২০১৮ সালের ২৮ জুলাই ওয়েস্ট ইন্ডিজ সফরে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ৪২ ওভারে ৩ উইকেটে ২৫৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন তামিম ১৪০ তাকে সঙ্গ দিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ ৪০।

এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ওয়ানডেতে ৭ হাজারি ক্লাবে নাম লেখান তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে এই কীর্তি গড়েন টাইগার ওপেনার। ৬৯১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম। এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারের ৪৮তম ফিফটি। সেই ফিফটিকে সেঞ্চুরির দিকে নিয়ে যাওয়ার পথে ৭ হাজার রানের মাইলফলকের চূড়ায় ওঠেন ৩০ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান। বর্তমানে তার রান ৭০১৭।

ওয়ানডে তামিমের ৭ হাজারি ক্লাবে নাম লেখাতে খেলতে হয়েছে ২০৬ ম্যাচ ও ২০৪ ইনিংস। তার গড় ৩৫.৮৭। সর্বোচ্চ স্কোর ১৫৪। আন্তর্জাতিক ওয়ানডেতে রান সংগ্রহের তালিকায় তামিমের পরে আছেন দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় (এক বছর স্থগিত) থাকা সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার ২০৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। সাকিবের ৯ সেঞ্চুরির পাশাপাশি আছে ৪৭ ফিফটি।

এর আগে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১৩ হাজার রানের চূড়া স্পর্শ করেন তামিম। অবশ্য এই কীর্তি তিনি আগেই গড়েছিলেন। তবে তার আগের ১৩০১৪ রানের মধ্যে আইসিসি বিশ্ব একাদশের হয়ে ছিল ৫৭ রান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button