জাতীয়

স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের বিনম্র শ্রদ্ধা

বুধবার মহান বিজয় দিবস। যাদের হাত ধরে এসেছে বিজয় সেই শহিদদের স্মরণে সাভারের স্মৃতিসৌধে ছুটে গেছেন সর্বস্তরের সাধারণ মানুষ। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের।

দিবসটি উপলক্ষে বুধবার ভোর থেকেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে আসতে শুরু করেন বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা। করোনার প্রকোপ উপেক্ষা করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিও ছিলো লক্ষ্য করার মতো।

সকালে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে ফুল শ্রদ্ধা জানানো হয়। করোনা পরিস্থিতির কারণে এবার তারা স্বশরীরে উপস্থিত হতে পারেননি। সকাল ছয়টা ৩৬ মিনিটে প্রথমে রাষ্ট্রপতির পক্ষে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামান এবং প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গার্ড অব অনার প্রদান করে সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল।

এরপর স্মৃতিসৌধের ফটক সর্বসাধারণ শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ঢল নামে সর্বস্তরের মানুষের। বিভিন্ন সংগঠনের মধ্য কৃষক লীগ, যুবলীগ, এফবিসিসিআই, দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাসদ, বাসদ ও ডক্টর এসোসিয়েশন অব ড্যাব ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে।

বিজয় দিবস উদযাপনে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা। স্মৃতিসৌধ প্রাঙ্গণে মোতায়েন করা হয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শতাধিক সদস্য।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button