জাতীয়

১ লাখ হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট দিলো ভারত

নতুন করোনাভইরাসে আক্রান্তদের চিকিৎসায় বাংলাদেশের জন্য সার্ক কোভিড-১৯ জরুরি তহবিলের আওতায় এক লাখ হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট  সরবরাহ করেছে ভারত। একই সঙ্গে ৫০ হাজার জীবাণুমুক্ত সার্জিকাল ল্যাটেক্স গ্লাভসও এসেছে ভারত থেকে।

বিশ্বে ভারতেই হাইড্রক্সিক্লোরোকুইন সবচেয়ে বেশি উৎপাদন হয়।

রোববার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে এসব হস্তান্তর করেন ঢাকায় ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সার্ক কোভিড-১৯ জরুরি তহবিলের আওতায় এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সাহায্য করার উদ্দেশ্যে এই সহায়তা দেওয়া হয়েছে।

বিমান বাংলাদেশের সহায়তায় ভারত থেকে আনা চিকিৎসা সামগ্রীগুলো কেন্দ্রীয় ঔষধাগারের ডিপোতে পাঠানো হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন হাতিয়ার হতে পারে বলে আশার কথা শুনিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। পরে তিনি ভারতের কাছ থেকে এ ওষুধ চান। এরপরই বিশ্বের অনেক দেশ ভারতের কাছে এ ওষুধ সহায়তা চায়।

ভারত সরকার প্রথমে নিজ দেশের চাহিদা মেটাতে হাইড্রক্সিক্লোরোকুইনের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলেও পরে সিদ্ধান্ত নেয়, প্রতিবেশী দেশগুলোসহ যেসব দেশের ওষুধটি প্রয়োজন তাদেরকে সেটি দেবে তারা।

ভারত এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল এবং জাপানকে  এ ওষুধ দিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় ভারতের এক কোটি ডলার প্রাথমিক সহায়তা নিয়ে সার্ক কোভিড-১৯ জরুরি তহবিল গঠিত হয়। এরপর অন্যান্য দেশও সেই তহবিলে অর্থ দেওয়ার ঘোষণা দেয়। যাতে ১৫ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ।

এর আগে ২৫ মার্চ এই তহবিলের অধীনে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড-কভার সমন্বিত জরুরি চিকিৎসা সহায়তার প্রথম চালান এসেছিল ভারত থেকে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button