স্বাস্থ্য

যে মসলাগুলো হৃদযন্ত্র ভালো রাখে

তরকারির স্বাদ বাড়াতে নানা ধরনের মসলা ব্যবহার করা হয়। এসব মসলার কিছু পিষে ব্যবহার করা হয় আবার কিছু গুঁড়া হিসেবেও রান্নাতে দেওয়া হয়। কিছু কিছু মসলা রয়েছে যা হৃদযন্ত্রের জন্য বেশ উপকারী। চলুন এমন কিছু মসলা সম্পর্কেই জেনে নিই-

হলুদ:-

শারীরিক সমস্যা সমাধানে হলুদের ব্যবহার বেশ পুরনো। প্রাচীনকাল থেকে বিভিন্ন প্রদাহ, ক্ষত, সংক্রমণ, ব্যথা সারাতে এটি ব্যবহৃত হয়ে আসছে। হলুদে থাকে কারকুনিম নামক উপাদান যা আঘাত সারিয়ে তুলতে ভূমিকা রাখে। এর অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়। প্রতিদিন তরকারিতে খানিকটা কাঁচা হলুদ ব্যবহার করুন। চাইলে রাতে এক গ্লাস দুধে অল্প একটু হলুদ মিশিয়ে খান। এতে মানসিক চাপ থেকে মুক্তি মিলবে। দূর হবে হৃদরোগের জটিলতা।

রসুন:-

প্রচুর পরিমাণে পুষ্টি সমৃদ্ধ একটি মসলা রসুন। এতে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট যা রক্ত সরবরাহ ভালো করে। সেসঙ্গে কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ কমায় এটি।

দারুচিনি:-

স্বাদ ও গন্ধের জন্য এই মসলাটি বিখ্যাত। এছাড়াও বমি বমি ভাব দূর করতে, গ্যাসের সমস্যা সারাতে কার্যকর দারুচিনি। এটি হৃদযন্ত্র সুস্থ রাখে। দেহের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে দারুচিনি, সেসঙ্গে রক্তে শর্করার পরিমাণ কমান। যাদের উচ্চ রক্তচাপ সমস্যা রয়েছে তারা নিয়মিত দারুচিনি খেতে পারেন।

আদা:-

আদায় থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরী উপাদান যা ট্রাইগ্লিসেরাইড এবং কোলেস্টেরলের পরিমাণ কমায়। নিয়মিত আদা খাওয়ার ফলে দেহের রক্ত সরবরাহ বাড়ে। এটি রক্তে শর্করা ও কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে কমে যায় হৃদরোগের আশঙ্কাও।

মরিচের গুঁড়া:-

গোল মরিচ, লাল মরিচের গুঁড়াতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যাপসাইকিন। এই উপাদানগুলো রক্ত সরবরাহ ব্যবস্থা উন্নত রাখে। যার ফলে হৃদযন্ত্রের কার্যকারিতা বজায় থাকে ভালোভাবে।

এই মসলাগুলো হৃদযন্ত্র ভালো রাখতে বেশ কার্যকর। তবে তা খেতে হবে পরিমাণমতো।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button