রাজশাহী বিভাগসারাদেশ

টিএমএসএস‘র উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদ্যাপন

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। টিএমএসএস এর উদ্যোগে তার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ যথাযোগ্য মর্যাদায় গতকাল বৃহস্পতিবার উদ্যাপন করা হয়। টিএমএসএস পরিচালিত বিভিন্ন প্রতিষ্ঠান দিনব্যাপী পৃথক কর্মসূচী পালন করে।
পুন্ড্র বিশ্ববিদ্যালয় ঃ পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্যাপন করে। আয়োজিত অনুষ্ঠান সমূহের মধ্যে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, শিশুদের চিত্রাঙ্কন ও ক্রীড়া প্রতিযোগিতা, শিশুদের নিয়ে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন, প্রতিবন্ধী শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান,আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।
আলোচনা সভায় বক্তব্য রাখেন অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলল প্রফেসর ড. মোঃ মোজাফফর হোসেন,প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আ.ন.ম. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক আলহাজ্ব প্রফেসর মোঃ আনসার আলী তালুকদার, ডীন বিজন কুমার প্রমূখ। উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক,শিক্ষার্থী,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
টিএমএসএস গ্র্যান্ড হেল্থ সেক্টর ঃ টিএমএসএস গ্র্যান্ড হেল্থ সেক্টর পরিচালিত টিএমএসএস মেডিকেল কলেজসহ সকল চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ১৬ মার্চ রাত থেকে টিএমসি ভবনে আলোকসজ্জা করন এবং স্বাস্থ্য সেক্টরের সকল প্রতিষ্ঠানে ব্যানার টাঙানো,১৭ মার্চ সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ,বঙ্গবন্ধুর আতœার শান্তি কামনায় দোয়া মাহফিল,সকাল ৯টায় রক্তদান কর্মসূচী,শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও খেলাধূলা,আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন
টিএমএসএস‘র উপ-নির্বাহী পরিচালক ডাঃ মোঃ মতিউর রহমান,টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ শাহজাহান আলী সরকার,পরিচালক (হাসপাতাল) ব্রিগ্রেডিয়ার জেনারেল(অবঃ) ডাঃ মোঃ জামিলুর রহমান, টিএমআইআরটি ও এম ম্যাটসের অধ্যক্ষ ডাঃ আহম্মদ আল মুস্তাফিজ প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন টিএমআইআরটি‘র প্রশাসনিক কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান সাজু। আলোচনা সভায় বক্তারা বলেন আমাদের কাছে বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, আমাদের অহংকার। বঙ্গবন্ধু আমাদের অসীম সাহসিকতার প্রতিক। তিনি সমগ্র বাঙ্গালি জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বীর। বঙ্গবন্ধুর আদর্শ আমাদের চিরন্তন প্রেরণার উৎস। তার নীতি ও আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সাহসী, ত্যাগী ও আদর্শবাদী নেতৃত্ব।
টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজ ঃ যথাযোগ্য মর্যাদায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস’ উদ্যাপন উপলক্ষে টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজ, বগুড়ায় বঙ্গবন্ধু কর্ণারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন টিএমএসএস-এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগমসহ অধ্যক্ষ,উপাধ্যক্ষ,শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘রচনা’ ও ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও কর্মকর্তা, শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোচনা সভা এবং বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এরপর ৮ম শ্রেণির শিক্ষার্থী আফসানা হায়দার মম ও রাইসা আনজুম অর্থীর উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অত্র প্রতিষ্ঠানের সম্মানিত অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয়।
আইসিটি ঃ স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পালনে টিএমএসএস ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড আইসিটি,টিএমএসএস ফিরোজা বেগম আয়ুর্বেদিক-ইউনানী মেডিকলে কলেজ ও হাসপাতাল,জোবেদা ফাউন্ডেশন নার্সিং ইন্সটিটিউট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন অত্র শিক্ষা প্রতিষ্ঠান গুলোর অধ্যক্ষ,শিক্ষক-শিক্ষিকা,শিক্ষার্থী,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এ ছাড়াও বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা,প্রামান্য চলচিত্র প্রদর্শন করা হয়।
টিএমএসএস ইঞ্জিনিয়ারিং কলেজ ঃ টিএমএসএস ইঞ্জিনিয়ারিং কলেজ,টিএমএসএস টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট যথাযোগ্য মর্যাদায় জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশুদিবস উদযাপন করে। অনুষ্ঠানের মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন,আলোচনা সভা ও বঙ্গবন্ধুর আতœার শান্তি কামনায় দোয়া মাহফিল।এ ছাড়াও টিএমএসএস টেকনিক্যাল ইন্সটিটিউট (টিটিআই),টিএমএসএস দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্যাপন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button