আন্তর্জাতিক

রক্তাক্ত হংকং, আটক ১৮০

চীনে কমিউনিস্ট শাসনের ৭০ বছর উদযাপনের দিন মঙ্গলবার রক্তাক্ত হয়ে উঠেছে হংকং। এদিন সংঘর্ষের ঘটনায় পুলিশসদস্যসহ আহত হয়েছে ৪০ জন। গুলিবিদ্ধ হয়েছে একজন। এছাড়া গ্রেপ্তার করা হয়েছে ১৮০ জনকে।

হংকংয়ের বিক্ষোভকারীরা চীনের জাতীয় দিবসে শোক পালন করে। তারা ব্যানার নিয়ে উইঘুর ও তিব্বতিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। পুলিশ দাবি করেছে, বিক্ষোভকারীরা পেট্রলবোমাও নিক্ষেপ করে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথমে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করা হয় বলে জানান তারা।

পরে হংকংয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দুই পক্ষের সংঘর্ষে এখন পর্যন্ত ১০৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পুলিশ বলছে, ওই দিনটিতেই সবচেয়ে বেশি সহিংস ও বিশৃঙ্খল হয়ে উঠেছে হংকং।

হংকংয়ের পুলিশ প্রধান স্টিফেন লো জানিয়েছেন, বিক্ষোভে ২৫ জন পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।

এদিকে ১৮ বছর বয়সী এক বিক্ষোভকারীকে গুলি করেছে পুলিশ। বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হওয়ার পর এবারই প্রথম বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা বুলেট ছুড়েছে পুলিশ। ছয় দফা গুলি ছুড়লে একটি গুলি এসে ওই বিক্ষোভকারীর বুকে লাগে।

উল্লেখ্য, গত ৯ জুন থেকে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয় হংকংয়ে। ওই বিলে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেপ্তার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। এরপরই ওই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button