খুলনা বিভাগসারাদেশ

ঢাকা জলপাইগুড়ি ট্রেনে সৈয়দপুরে স্টপেজ দাবী

নীলফামারী জেলা প্রতিনিধি: বাংলাদেশ থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল করবে। নীলফামারীর চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি দিয়ে এ ট্রেন চলাচল শুরু হবে আগামী ২৬ মার্চ থেকে। দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে এ নতুন রুটের উদ্বোধন করবেন। রেলের বিভাগীয় শহর সৈয়দপুরের উপর দিয়ে ট্রেনটি চলাচল করলেও এ স্টেশনে স্টপেজ না থাকায় ক্ষোভ বিরাজ করছে এলাকার লোকজনের মধ্যে। গুরুত্ব বিবেচনা করে এখানে স্টপেজের দাবী জানিয়েছেন তারা।
ভৌগলিক অবস্থানের কারনে এ উপজেলা বেশ গুরুত্বপূর্ণ। রংপুর, গাইবান্ধা, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পার্বতিপুরসহ আশে-পাশের লোকজন ট্রেন পথে বিভিন্ন এলাকায় যাতায়াত করে সৈয়দপুর স্টেশন হয়ে। এছাড়া এখানে চুতুর্থ আন্তর্জাতিক বিমান বন্দর কাজ চলমান রয়েছে। এঅঞ্চলে ইকোনমিক জোন হবার কথাও রয়েছে।
১৮৭০ সালে আসাম বেঙ্গল রেলকে ঘিরে গড়ে উঠা এই শহর দেশের অষ্টম বৃহত্তম বানিজ্যিক শহর হওয়াতে এখানে ভারত থেকে আসা বিভিন্ন রাজ্যের মানুষ স্থায়ীভাবে বসবাস করছে। প্রয়োজনে তাদের বছরে একাধিকরার ভারতে যেতে হয়। তাই এ স্টেশনে বিরতি দিলে ভারতে যাতায়াতকারী লোকজনের বিড়ম্বনা অনেকটাই লাঘব হবে। সে সাথে খরচ ও সময় কমবে তাদের।
সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন জানান, চিলাহাটি গিয়ে ইমিগ্রিশনের কাজ সারবে আপতত এমন একটি বগি (মধ্যবর্তি দরজা লকযুক্ত) ট্রেনের সাথে যুক্ত করা যেতে পারে অথবা একটি স্যাটেল ট্রেনের ব্যবস্থা করা যায় কিনা কর্তৃপক্ষ তা ভেবে দেখতে পারেন। সৈয়দপুরের বিশিষ্ট ব্যবসায়ী রাজু পোদ্দার আগারওয়ালা বলেন, ইমিগ্রেশন সুবিধা সৃষ্টি করে এ রেল স্টেশন অন্তত ১০ মিনিটের স্টপেজ দিলে এ রুটে যাতায়াতকারীদের সংখ্যা বাড়বে। তাই সে ধরনের ব্যবস্থা নেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button