সারাদেশ

দীর্ঘ ৪৮ বছর পর সীমানা পিলারে লেখা হচ্ছে বাংলাদেশের নাম

স্বাধীনতার ৪৮ বছর পর বদলাচ্ছে ভারত-বাংলাদেশ সীমানা পিলারের নাম ঠিকানা। এতোদিন পর পিলারে পাকিস্তানের নাম সরিয়ে লেখা হচ্ছে বাংলাদেশ। বিজিবির উদ্যোগে কাজ এখন শেষের পথে। মুক্তিযোদ্ধারা বলছেন, স্বাধীনতার পরই সুনির্দিষ্ট পরিকল্পনা করে এই উদ্যোগ নেয়া উচিৎ ছিলো।

১৯৪৭ সালে ভারত পাকিস্তান ভাগ হওয়ার পর বাংলাদেশ পাকিস্তানের অংশে থাকায় সীমানা পিলারের গায়ে পাক বা পাকিস্তান এবং ভারত লেখা ছিলো।

কিন্তু ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের পর পিলার থেকে পাকিস্তানের নাম সরেনি। তাই দীর্ঘ ৪৮ বছর পরই এই সীমানা পিলারে লেখা হচ্ছে বাংলাদেশের নাম।

বিজিবির এমন উদ্যোগে খুশি যশোর সীমান্তের মানুষ। তবে জেলার মুক্তিযোদ্ধা রাজেক আহমেদ জানালেন, স্বাধীনতার পরপরই সুনির্দিষ্ট পরিকল্পনা করে এই উদ্যোগ নেয়া উচিৎ ছিলো।

তিনি বলেন, ‘এই যে দীর্ঘসূত্রিতা, এই জিনিসটি আমাদের পীড়া দেয়। আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে, মুক্তিযোদ্ধা হিসেবে এটা আমাদের কাছে কষ্টের।’

এ বিষয়ে যশোর বিজিবির অধিনায়ক জানান, বাংলাদেশ ও ভারতের কার্যক্রম ও নিয়মতান্ত্রিকতার সম্পর্কের কারণে কিছুটা দেরি হলেও সমস্যাটির সমাধান হয়েছে।

যশোরের ৪৯ বিজিবির অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল সেলিম রেজা বলেন, আমাদের পিলারে বাংলাদেশের নাম খোদাই করা হচ্ছে। এটি আমাদের সৈনিকদের মনোবল যেমন বৃদ্ধি করছে তদ্রুপ এই অঞ্চলের অর্থাৎ বর্ডার এলাকায় যারা বসবাস করছেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

যশোর-খুলনা মিলে দক্ষিন-পশ্চিমাঞ্চলে প্রায় ৪ হাজার সীমানা পিলার রয়েছে। আর আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এসব পিলার পরিবর্তন করে বাংলাদেশের নাম লেখা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button