রংপুর বিভাগসারাদেশ

বঙ্গবন্ধু ধান ১০০ এর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগে কানাডিয়ান সরকারের অর্থায়নে আইএফএস প্রকল্পের অধিনে গতকাল গাইবান্ধার ফাঁসীতলায় জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান১০০ এর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
উক্ত মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাইবান্ধার উপ-পরিচালক মোঃ বেলাল উদ্দিন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিনিয়র সায়েন্টিফিক অফিসার এবং প্রধান ধান গবেষনা রংপুর ড.মোঃ রকিবুল হাসান,হারভেস্ট প্লাসের বিভাগীয় কো-অর্ডিনেটর মোঃ জাকিউল হাসান, কৃষি গবেষণা ও উন্নয়ন কর্মকর্তা মোঃ রুহুল আমিন মন্ডল, টিএমএসএস‘র পরিচালনা পর্ষদের উপদেষ্টা আয়শা বেগম প্রমূখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রেজা-ই-মাহমুদ। অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস এর জোনাল ম্যানেজার মোঃ মাহবুবুর রহমান মিঠু।
প্রধান অতিথির বক্তব্যে বেলাল উদ্দিন বলেন, বঙ্গবন্ধু ধান১০০ একটি জিংক সমৃদ্ধ জাত যেটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে অবমুক্ত ও নামকরণ করা হয়। দেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় এই ধান গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে তিনি আশা করেন। অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধু ধান১০০ এর বীজ উৎপাদন, সম্প্রসারণ এবং বাজারজাতকরনের বিষয়ে আলোকপাত করেন। উল্লেখ্য, বঙ্গবন্ধু ধান১০০ এর জীবনকাল ১৪৮ দিন। এ ধানের গুণগত মান ভাল, চালের আকৃতি মাঝারি চিকন এবং এর ফলন অন্যান্য জিংক সমৃদ্ধ ধানের চেয়ে প্রায় ১৯% বেশী। তাছাড়া এ ধানে জিংকের পরিমান আছে কেজি প্রতি ২৫.৭ মি. গ্রাম। এ জাতের ধানের দানা ব্রি ধান ৪৯, নাইজারশাইল ও জিরা ধানের দানার মত। এটি যে সকল এলাকায় স্থানীয় জাত জিরার চাষাবাদ করা হয়, সে সব এলাকায় ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। বঙ্গবন্ধু ধান১০০ এর গড় ফলন প্রতি হেক্টরে ৭.৭ টন। উপযুক্ত পরিচর্যা পেলে অনুকূল পরিবেশে হেক্টর প্রতি ৮.৮ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম। উক্ত চালের ভাত খেলে মানুষের শরীরে জিংকের চাহিদা অনেকাংশেই পূরুণ হবে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহায়তা করবে। জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান১০০ এর পুষ্টিগুণ ও ফলন বেশী হওয়ায় এই ধান চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠবে বলে উপস্থতি বক্তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button