রাজশাহী বিভাগসারাদেশ

ধামইরহাটের শিক্ষিকা মাহমুদা র্ভাচুয়াল ক্লাশে দেশ সেরা

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ  নওগাঁর ধামইরহাট উপজেলার সহকারী শিক্ষিকা মাহমুদা আক্তার প্রাথমিক অনলাইন ক্লাসে দেশ সেরা কৃতিত্বো অর্জন করেছেন। ফলে একাধিক সম্মাননা, সনদ ও ক্রেস্ট পেয়েছেন। গর্বিত উপজেলার প্রাথমিক শিক্ষক সমিতি। দেশ সেরা এই মেধাবী শিক্ষিকা ধামইরহাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।
   জানা গেছে, গত বছর ২০২০ সালের ১৭ মার্চ থেকে করোনার কারণে সারা দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন সরকার।  কোমলমতি শিশু শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত হয়ে পড়ে। সহকারী শিক্ষিকা মাহমুদা আক্তার নিজ উদ্যোগে ওই বছরের এপ্রিল মাস থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিজ টাইমলাইন থেকে ক্লাস নিতে শুরু করেন। এতে বিপুল সংক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করে, ফলে দেশের বিভিন্ন জেলায় দৃষ্টি কাড়েন শিক্ষক মাহমুদা আক্তার। এরপর মে মাস থেকে নওগাঁ জেলাসহ বাংলাদেশের বিভিন্ন স্কুলে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেন।
বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষের নজরে আসলে এটুআই কর্তৃক পরিচালিত ‘ঘরে বসে শিখি পেইজ’ বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক পেইজ, রাজশাহি ডিভিশনাল অনলাইন স্কুল, ময়মনসিং, নওগাঁ দিনাজপুর, নীলফামারী, খাগড়াছড়ি অনলাইন স্কুলসহ বিভিন্ন জেলার স্কুলে ক্লাস নেওয়া শুরু করেন। প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণাধীন এটুআই কর্তৃক পরিচালিত শিক্ষক বাতায়নে সহকারী শিক্ষক মাহমুদা আক্তারের কাজের স্বীকৃতি স্বরুপ তাকে ২০২০ সালের ১৩ নভেম্বরে নওগাঁ জেলার একমাত্র নারী ICT4E district ambassador হিসেবে নিয়োগ করেন।  পুরো দেশে মোট ২৪ হাজার ৭ জন এ্যাম্বাসেডর রয়েছেন এবং শিক্ষক বাতায়নে মোট সদস্য রয়েছেন ৫ লাখ ৮৭ হাজার ৫৭৮ জন।
অনলাইন ক্লাসের সুনাম এবং প্রাপ্তি স্বরুপ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষিকা মাহমুদা আক্তারকে সম্মাননা সার্টিফিকেট, সংবর্ধনা এবং ক্রেস্ট প্রদান করা হয়। সর্বশেষ “শিক্ষক বাতায়ন” তার কাজের সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ চলতি মাসের ১ তারিখে সহকারী শিক্ষিকা মাহমুদা আক্তারকে পুরো বাংলাদেশের সেরা অনলাইন পারফর্মার হিসেবে মনোনীত করেন। শিক্ষা মন্ত্রনালয়ের সচিব থেকে শুরু করে পুরো দেশে একমাত্র অনলাইন পারফর্মার মাহমুদা আক্তার সকলের নজরে আসেন। শিক্ষা মন্ত্রনালয়ের সচিব’ পর্যায়ের মিটিংয়ের নির্দেশ অনুযায়ী তিনি নিয়মিত Google meet (গুগল মিট, অনলাইনে) এ শিশুদের পাঠদান করে থাকেন। চলতি বছরে ২ মে থেকে সরকার অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা দেন। সেই পাঠ পরিকল্পনা অনুযায়ী তিনি ধামইরহাটের প্রত্যন্ত এলাকায় গিয়ে শিশুদের বাড়ি বাড়ি গিয়ে নিয়মিত সরকারের নির্দেশনাতে শিক্ষার্থীদের বাড়ির কাজ (হোম ওয়ার্ক) দিয়ে আসতেন এবং শিশুদের পড়া বুঝিয়ে দিতেন। এছাড়া করোনা মহামারীতে প্রতিটি শিক্ষার্থীদের ফোনে, সামাজিক দুরত্ব বজায় রেখে বাড়ীতে গিয়ে, ফেসবুক লাইভে, অলনাইনে ক্লাস নিয়েছেন, প্রতিটি শিশুকে আলাদা আলাদা ভাবে শিক্ষা প্রদান করে তাদের শিখন ঘাটতি দূর করার চেষ্টা করেছেন।
দেশসেরা সহকারী শিক্ষক মাহমুদা আক্তার জানান, ২০০৩ সাল থেকে আমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষক পদে কর্মরত আছি। ১৮ বছর চাকুরী জীবনে আমি দু’বার ধামইরহাট উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছি। বর্তমানে দেশের অন্যতম হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি, আমার এ অর্জন উৎস্বর্গ করছি প্রাথমিকের পুরো শিক্ষক সমাজকে।
ধামইরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রধান শিক্ষক আবু ইউসুফ মো. বদিউজ্জামান বকুল বলেন, ‘আমাদের সহকর্মী শুধু ধামইরহাট নয়, পুরো দেশের মুখ উজ্জল করেছে।’
উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়, মাহমুদা আক্তার শুধু ধামইরহাট নয়, পুরো দেশে শিক্ষকতা করেছেন, যার ফলে তাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উপযুক্ত ও সর্বোচ্চ সম্মান প্রদান করেছেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সম্মাননা প্রদান করা হবে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button