অর্থনীতিলিড নিউজ

ঢাকা স্টক এক্সচেঞ্জ আজ থেকে নতুন ভবনে

দীর্ঘদিনের ঠিকানা মতিঝিল বাণিজ্যিক এলাকা ছাড়ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ নিকুঞ্জের নিজস্ব ভবনে উঠছে প্রতিষ্ঠানটি।

রোববার (৩ নভেম্বর) থেকে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা খিলক্ষেত নিকুঞ্জ এলাকায় বিমানবন্দর সড়কের পাশে নবনির্মিত ভবনে অফিস করবেন।

ডিএসইর এক কর্মকর্তা জানান, নিকুঞ্জে ডিএসই স্থানান্তর হলেও কয়েকটি বিভাগের কার্যক্রম মতিঝিলে আরও কিছুদিন থাকবে। ট্রেনিং ও প্রকাশনা বিভাগ ও আইটি বিভাগ আস্তে আস্তে সরিয়ে নেওয়া হবে। বাকি বিভাগ আজ থেকে নিকুঞ্জর নিজস্ব ভবনে কার্যক্রম চালাবে।

মতিঝিলের অফিস থেকে প্রয়োজনীয় কিছু সামগ্রী নিকুঞ্জের ভবনে নিয়ে যাওয়া হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে নিকুঞ্জের নিজস্ব ভবনে গেলেও ডিএসইর কয়েকটি বিভাগের কার্যক্রম আরও কিছুদিন মতিঝিলের অফিসে হবে। এর মধ্যে ট্রেনিং ও প্রকাশনা বিভাগ আরও ১৫ দিনের মতো মতিঝিলে থাকবে। আর আইটি বিভাগ এক বছরের মতো মতিঝিলে থাকবে। এই কয়টি বিভাগ ছাড়া বাকিগুলো নিকুঞ্জের নিজস্ব ভবনে কার্যক্রম চালাবে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালে চার কোটি টাকায় রাজধানীর খিলক্ষেত নিকুঞ্জ এলাকায় (বিমানবন্দর সড়কের পাশে) চার বিঘা জমি বরাদ্দ পায় ডিএসই। এই জমির ওপরেই ডিএসইর নিজস্ব ১৩ তলা ভবন নির্মাণ করা হয়েছে। ভবনের আয়তন ৭ লাখ ৪১ হাজার ১০৯ বর্গফুট।

ভবনটিতে ভূগর্ভস্থ তিনতলা গাড়ি পার্কিং স্থান বাদে মূল ভবন ১৩ তলার। এর প্রথম দুই তলায় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সাব-স্টেশন, লবি, মিডিয়া সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। চতুর্থ তলায় ডিএসইর অফিস, পঞ্চম থেকে ১১ তলা পর্যন্ত বিভিন্ন ব্রোকারেজ হাউস ও শেয়ারবাজার-সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। ভবনটির অডিটরিয়াম থাকবে ১২ তলার কিছু অংশ ও ১৩ তলায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button