অর্থনীতি

শিল্পায়ন করতে গিয়ে যেন খাদ্য উৎপাদন না কমে

শিল্পায়ন করতে গিয়ে যেন খাদ্য উৎপাদন কমে না যায় সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) গভর্নর বোর্ডের ৩৪তম সভায় একথা বলেন তিনি।

শিল্পায়নের পাশাপাশি কৃষির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে, খাদ্য উৎপাদন যেন কমে না যায়। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে খাদ্য উৎপাদন বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।তবে, এককভাবে কৃষিতে নির্ভরশীল না থাকারও পরামর্শ দেন তিনি।

শেখ হাসিনা বলেন, আমাদের অর্থনীতি কৃষিনির্ভর। এককভাবে শুধু কৃষিনির্ভরতায় না থেকে এর সঙ্গে সঙ্গে আমাদের শিল্পের উন্নয়নও একান্ত প্রয়োজন।

তিনি বলেন, শিল্পের উন্নয়ন করতে পারলে আমাদের কর্মসংস্থান বৃদ্ধি পাবে, রপ্তানি বাড়বে, মানুষের আর্থ-সামাজিক উন্নতি হবে।

বিনিয়োগ লক্ষ্য হিসেবে বাংলাদেশের অবস্থান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন সারা বিশ্বের কাছে বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় স্থান। এর অন্যতম কারণ কর্মক্ষম জনগোষ্ঠি।

তিনি বলেন, এই যে আমাদের কর্মক্ষম জনশক্তি, এটাই বিশ্বকে আকর্ষণ করছে, বিশেষ করে আমাদের বিনিয়োগের ক্ষেত্রে।

শেখ হাসিনা বলেন, আমাদের জনসংখ্যার অধিকাংশই তরুণ কর্মক্ষম। তাদের প্রশিক্ষণের মাধ্যমে যেন আরও দক্ষ করে গড়ে তোলা যায়, সেই লক্ষ্যে আমরা পদক্ষেপ নিয়েছি।

দক্ষ জনগোষ্ঠি তৈরিতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় গুরুত্ব দেন তিনি।

দেশের স্থিতিশীল পরিবেশ ও সরকারের দেওয়া নানা সুবিধার কথা উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, দীর্ঘদিন চড়াই-উৎরাই পেরিয়ে আমরা রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে পেরেছি। উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে বলেই বিনিয়োগের ক্ষেত্রটা আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। আর বিনিয়োগের ক্ষেত্রে আমরা অনেক সুযোগ-সুবিধাও দিচ্ছি।দেশি-বিদেশি বিনিয়োগ আসার ক্ষেত্রে বেপজার অবদানের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সারা দেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা বিশেষভাবে শিল্পাঞ্চল করে দিচ্ছি।শিল্পায়নের ক্ষেত্রে পরিবেশ সুরক্ষার দিকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেন বঙ্গবন্ধুকন্যা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিমসহ সংশ্লিষ্ট সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button