আন্তর্জাতিক

রাশিয়ার অনুরোধে জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরি করা হচ্ছে বলে অভিযোগ ওঠার পর মস্কোর অনুরোধে জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আজ শুক্রবার এ বৈঠক অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার রাশিয়া অভিযোগ তোলে যে, ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরিতে গবেষণায় অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র।
ওয়াশিংটন ও কিয়েভ এ অভিযোগ প্রত্যাখ্যান করছে। যুক্তরাষ্ট্র উল্টো এ কথা বলছে যে, আসলে মস্কোই এসব অস্ত্র ব্যবহার করতে চায়।
বৃহস্পতিবার ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি বলেন, রাসায়নিক বা এ ধরনের কোনো অস্ত্র কেউ ইউক্রেনে কেউ তৈরি করছে না।
পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়া যুক্তরাষ্ট্র ও অন্য বিরোধী শক্তিগুলোর বিরুদ্ধে জীবাণু এবং রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলছে, যাতে করে তারা নিজেরা ইউক্রেনে সেই অস্ত্র ব্যবহার করতে পারে। মস্কোর বিরুদ্ধে সিরিয়াতে এ অস্ত্র ব্যবহারের অভিযোগ রয়েছে।
সিরিয়াতে রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে গতমাসে নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত রিচার্ড মিল বলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ফেডারেশন ক্রমাগত ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে।
২০১৮ সালে মস্কো অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্র জর্জিয়ার একটি গবেষণাগারে জীবাণু অস্ত্র তৈরির পরীক্ষা চালিয়েছে। জর্জিয়াও এক সময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ইউক্রেনের মতোই জর্জিয়ার ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button