রাজশাহী বিভাগসারাদেশ

পুন্ড্র বিশ্ববিদ্যালয়সহ টিএমএসএস পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন

পুন্ড্র বিশ্ববিদ্যালয় ঃ পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (পিইউবি)’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় শনিবার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে উদ্যাপিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের কর্মসূচির শুভ সূচনা করা হয়। সকাল ৯:৩০টায় র‌্যালিসহ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় প্রশাসন, অনুষদ ও হলসমূহের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে মহান স্বাধীনতার যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শহীদদের আত্মার শান্তি কামনায় ১মিনিট নীরবতা পালনসহ শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মহান স্বাধীনতার ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ মোজাফফর হোসেন, উপ-উপাচার্য প্রফেসর ড. আ.ন.ম রেজাউল করিম ও পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আনসার আলী তালুকদার, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর বিজন কৃষ্ণ মৃধা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মাহমুদ হাসান চৌধুরী, ছাত্রকল্যাণ উপদেষ্টা মোঃ শাকিল হোসেন ও এস্টেট অফিসার মো. নজরুল ইসলাম। উক্ত অনুষ্ঠানসমূহে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. খাজা জাকারিয়া আহ্মদ চিশ্তী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. আলাউদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজ ঃ টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজ, বগুড়ায় যথাযোগ্য মর্যাদার সাথে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ গত শনিবার উদ্যাপন করা হয়। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অত্র প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীগণের উপস্থিতিতে ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক সংগীত ও নৃত্য পরিবেশন করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
আইসিটি ঃ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শনিবার টিএমএসএস ইন্সটিটিউট অব সায়েন্স এ্যান্ড আইসিটি (টিআইএসআই) এবং টিএমএসএস ফিরোজা বেগম আয়ুর্বেটিক-ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতাল (টিএফএইউএমসিএইচ) ও জোবেদা ফাউন্ডেশন নার্সির ইন্সটিটিউট কর্তৃক যৌথভাবে আয়োজিত স্বাধীনতা সংগ্রামের বীর শহীদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন টিআইএসআই’র অধ্যক্ষ সুব্রত সুবন আচার্য্য এবং টিএফএইউএমসিএইচ’র অধ্যক্ষ মোঃ শাহজালাল। এছাড়াও শিক্ষার্থীসহ সকল স্তরের শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাধীনতা দিবসের উপর আলোচনা ও প্রমাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানটি শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত থেকে কবিতা আবৃত্তি, গান ও আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনা শেষে বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
এ ছাড়াও টিএমএসএস দাখিল মাদরাসা, টিটিআই, টিটিইআই, টিইসিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সমূহ যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button