সারাদেশ

ইউজিসির সিদ্ধান্তে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

রাবি প্রতিনিধি: ইউজিসি কর্তৃক ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়কে বাংলা বিভাগের সমমর্যাদা প্রদানের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বুধবার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিশ^বিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষার্থীরা এ প্রতিবাদ কর্মসূচীর আয়োজন করে।

বাংলা এবং ফোকলোর এক নয়, আমাদের দাবি মানতে হবে মানতে হবে, ইউজিসির হঠকারী সিদ্ধান্ত মানি না মানব না- স্লোগান দিতে থাকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।
বাংলা বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী আহমদ মোশতাকের সঞ্চালনায় একই বিভাগের এম এ বর্ষের শিক্ষার্থী আজম খান বলেন, ফোকলোরের সিলেবাস এবং বাংলা বিভাগের সিলেবাসের মধ্যে বিস্তর ফারাক। বাংলার প্রথম বর্ষের শিক্ষার্থীরা এক বছরে যে সকল বই পড়ে পরীক্ষা দেয় ফোকলোরের মাস্টার্স সহ সকল বর্ষেও তা পড়ানো হয় না। তাহলে তারা কিভাবে বাংলার সমান সুযোগ সুবিধা বা মর্যাদা পায়? ইউজিসি ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্ট গ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্ট গ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করার যে সিদ্ধান্ত নিয়েছে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এই সিদ্ধান্ত দ্রুত পরিহার করতে হবে।

এছাড়া এম এ বর্ষের শিক্ষার্থী নাজমুল মৃধা বলেন, ফোকলোর সামাজিক বিজ্ঞান অনুষদের অংশ হয়েও কিভাবে বাংলা বিভাগের সমমান মর্যাদা চায় তা বোধগম্য নয়, এর আগে তারা ইচ্ছে করেই সামাজিক বিজ্ঞান অনুষদের সাথে একিভুত হয়েছিল। আমরা ফোকলোরের বিরুদ্ধে নই। আমরা ইউজিসির অযৌক্তিক সিদ্ধান্তে বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে বলতে চাই তারা যেন ফোকলোরকে বাংলার সমান মর্যাদা না দেয়। কেননা বাংলা সাহিত্য আর ফোকলোর এক নয়।
এছাড়াও আরও বক্তব্য প্রদান করেন, বাংলা বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী ফিদেল মনির, খালিদ হাসান মিলু, প্রথম বর্ষের শিক্ষার্থী খোরশেদ আলম প্রমুখ।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন “রাজশাহী বিশ্ববিদ্যালয়- এর ফোকলোর বিভাগের চাকুরির ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে অন্তর্ভূক্তিকরণ” বিষয়টিকে সামনে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্টগ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/ পোস্টগ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন-এ অন্তর্ভূক্তিপূর্বক কোড বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিশেষজ্ঞ মতামত প্রদান করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি অনুলিপি পাঠায়। এর প্রেক্ষিতে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button