অর্থনীতি

‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠনে বসছে ডিএসই

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরামর্শে দেশের শীর্ষস্থানীয় অডিট ফার্মগুলোর সমন্বয়ে ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন করতে বৈঠকে বসছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সোমবার বিকেল ৩টায় ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রাঙ্গণে পরিচালনা পর্ষদের এই বৈঠক হবে। আইপিও এক্সপার্ট প্যানেলে কারা থাকবেন বৈঠকের মাধ্যমে সেই তালিকা করা হতে পারে।

এর আগে গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিএসইসির সঙ্গে ডিএসইর পরিচালনা পর্ষদ ও ডিএসই ব্রোকারের্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতির এক জরুরি বৈঠক হয়।

বৈঠকে বর্তমান বাজার পরিস্থিতি, বাজারের বিভিন্ন সমস্যা তুলে ধরে ডিএসইর পরিচালকরা বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এ পরিস্থিতিতে কমিশন বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়। একই সঙ্গে বাজার উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে বিএসইসি ও ডিএসই একযোগে সব ধরনের পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেয়।

পাশাপাশি কোম্পানির প্রসপেক্টাস গভীরভাবে দেখভালের জন্য ডিএসইকে নতুন করে এক্সপার্ট প্যানেল গঠনের পরামর্শ দেয় বিএসইসি। এক্সপার্টের প্যানেলের প্রতিবদেন দেখে সস্তুষ্ট হলেই নতুন করে আইপিওর অনুমোদন দেয়া হবে বলেও বিএসইসির পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়।

এ বিষয়ে ওইদিন ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন জানান, ‘একটি ফলপ্রসু আলোচনা হয়েছে। এই উদ্যোগগুলো বাস্তবায়ন হলে ভবিষ্যতে বাজারে আস্থা ফিরে আসবে। বাজারে এখন বিনিয়োগাকরীদের মধ্যে শুধু হাহাকার, বাজারে অব্যাহত পতনে আস্থার সংকট তৈরি হয়েছে।’

‘আইপিওতে আসা কোম্পানিগুলোর নিরীক্ষিত প্রতিবেদনের ওপর চূড়ান্তভাবে অনাস্থা জ্ঞাপন করেছেন বিনিয়োগকারীরা। সর্বোপরি বাজারে সার্বিক বিষয় সম্পর্কে বিএসইসিকে অবহিত করেছি। কমিশন এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছে।’

তিনি বলেন, ‘সম্প্রতি যেসব আইপিও বাজারে এসেছে, সেসব কোম্পানির প্রসপেক্টাস ও আর্থিক প্রতিবেদনের প্রতি বিনিয়োগকারীদের ন্যূনতম আস্থা নেই। কারণ, এই ইস্যুগুলো আইপিওতে আসার আগে প্রোসপেক্টাসে যে তথ্য-উপাত্ত ছিল তালিকাভুক্তির পরে তা ভুল প্রমাণিত হয়েছে। এতে বিনিয়োগকারীদের মাঝে চরম আস্থাহীনতার সৃষ্টি হয়েছে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button