বিনোদন

বাংলা চলচ্চিত্রের খল অভিনেতা বাবর আর নেই

বাংলা চলচ্চিত্রের দর্শকপ্রিয় খল অভিনেতা, পরিচালক ও প্রযোজক খলিলুর রহমান বাবর (৬৭) আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সকাল ৯টা ১০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছেন তার ছোট ছেলে রিয়াদুর রহমান। তিনি বলেন, বাবার শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছিল। বৃহস্পতিবার রাতে স্ট্রোক করলে বাবাকে স্কয়ারে ভর্তি করা হয়। আজ সকাল ৯টা ১০ মিনিটে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

এফডিসিতে বাদ যোহর বাবার জানাযা শেষে কলাবাগানের বাসায় নেওয়া হবে। তারপর তাকে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে দাফন করা হবে।

দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন অভিনেতা বাবর। গত কয়েক বছরে একাধিকবার হাসপাতালে ভর্তি হন তিনি। রাজধানীর গ্রিন রোডে কমফোর্ট হাসপাতালে থাকাকালীন গ্যাংরিনের (পায়ে পচন) জন্য ডাক্তারের পরামর্শে তাঁর বাঁ পায়ের তিনটি আঙুল ও অস্ত্রোপাাচারের মাধ্যমে কিছুদিন আগে তার বাঁ পায়ের হাঁটু থেকে নিচের অংশ কেটে ফেলা হয়।

১৯৫২ সালের ৩রা ফেব্রুয়ারি ঢাকার গেন্ডারিয়ায় জন্মগ্রহণ করেন চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় এই খল অভিনেতা। খলনায়ক হলেও চলচ্চিত্রে বাবর প্রথম অভিনয় করেন নায়ক চরিত্রে। আমজাদ হোসেনের পরিচালনায় সেই ছবির নাম ছিল ‘বাংলার মুখ’।

খলনায়ক হিসেবে যাত্রা শুরু হয় নায়করাজ রাজ্জাক প্রযোজিত ও জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’ চলচ্চিত্র দিয়ে। এরপর তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। অবশ্য মাঝে প্রযোজক ও পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। পরিচালনা করেছেন ‘দয়াবান’, ‘দাগী’, ‘দাদাভাই’সহ বেশ কিছু ব্যবসাসফল ছবি। তবে মূলত অভিনয়েই বেশি সময় দিয়েছেন। পরে নানা অসুস্থতা তাঁকে ঘিরে ধরে, অভিনয় থেকে পুরোপুরিই বিচ্ছিন্ন হয়ে পড়েন।

মৃত্যুকালে তিনি স্ত্রী সুলতানা রহমান, মেয়ে ওমাইনা রহমান এবং ছেলে রিয়াদুর রহমানকে রেখে গেছেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আজীবন সদস্য ছিলেন তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button