রাজশাহী বিভাগসারাদেশ

ভালো ডাক্তার হতে হলে ভালো মানুষ হতে হবে

-অধ্যাপক ডা: এ.বি.এম আব্দুল্লাহ

ইমেরিটার্স অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা: এ.বি.এম আব্দুল্লাহ গতকাল সোমবার বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজে বক্তৃতায় বলেছেন, ডাক্তারী পেশা সেবামূলক একটি মহৎ পেশা। ভালো ডাক্তার হতে চাইলে ভালো মানুষ হতে হতে হবে, তাহলে অবশ্যই জীবনের মর্যাদা অর্জন হবে। তিনি বলেন কঠিন সংগ্রামের মধ্যে দিয়ে সময় অতিবাহিত করলে জীবনে বড় ডাক্তার হওয়া যায়। সেজন্য তিনি ছাত্রদের কঠিন অধ্যাবসায় আর পরিশ্রমের কথা স্মরণ করে দেন।
টিএমএসএস মেডিকেল কলেজ ও টিএমএসএস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট এমবিবিএস (১৪তম ব্যাচ), বিডিএস (১০ম ব্যাচ) ও পোস্ট গ্রাজুয়েশন কোর্সে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের পরিচিতি ও ক্লাস সূচনা অনুষ্ঠানে অধ্যাপক ডা. এ.বি.এম আব্দুল্লাহ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি আরোও বলেন, সমাজে প্রতিষ্ঠা পাওয়া অনেক কঠিন বিষয়। আছে অনেক প্রতিযোগিতা। সেজন্য নিজেকে প্রস্তুত করতে শিক্ষার্থীদের উপদেশ দেন। তিনি টিএমএসএস এর সেবামূলক উন্নয়ন কর্মকান্ডের ভূমিকা তুলে ধরে বলেন, টিএমএসএস একাধারে মেডিকেল কলেজ, নার্সিং কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে। দেশের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন মুখী উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে দেশের উন্নযনে অবদান রাখছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় টিএমএসএস’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী বেসরকারী মেডিকেলে ৫% কোঠায় গরীব পরিবারের শিক্ষার্থীদের ভর্তি করাতে হয়। এই কোঠা প্রকৃতভাবে যাদের পাওয়া দরকার তারা যাতে বঞ্চিত না হয় যেজন্য তিনি এই কোঠার সংস্কারের যৌক্তিকতা তুলে ধরেন।
টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মোঃ শাহজাহান আলী সরকারের সভাপতিত্বে প্রফেসর ডা: একেএম মাসুদুর রহমান হলে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক রোটা. ডা: মোঃ মতিউর রহমান, টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী পরামর্শক অধ্যাপক ডা: মওদুদ হোসেন আলমগীর, টিএমএসএস চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য সেক্টরের ডোমেইন প্রধান অধ্যাপক ডা: অনুপ রহমান চৌধুরী, টিএমসি এন্ড আরসিএইচ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা: মোঃ জামিলুর রহমান, টিএমসি’র একাডেমিক কো-অর্ডিনেটর অধ্যাপক ডা: মোঃ জাকির হোসেন, টিএমসি’র ডেন্টাল ইউনিট প্রধান ডা: মোঃ আমিরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে অভিভাবক ও বিভিন্ন বর্ষের মেডিকেল শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button