বিজ্ঞান ও প্রযুক্তি

লাভেলো জাতীয় মহাকাশ উৎসব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত হয়েছে ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত ‘লাভেলো ৪র্থ জাতীয় মহাকাশ উৎসব-২০১৯’। ২০১৬ থেকে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মধ্যে মহাকাশ বিজ্ঞানের ভীতি দূর করার মাধ্যমে জনপ্রিয় করে তোলার উদ্দেশ্য নিয়ে জাতীয় পর্যায়ের এ কার্নিভালটি আয়োজিত হচ্ছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ এবং ২৭ সেপ্টেম্বর বুয়েটে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব। ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালের সাফল্যের পর ‘ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক’ এ উৎসবের আয়োজন করে। ইয়ুথপ্রেনার বাংলাদেশের অন্যতম একটি যুব সংগঠন। এটি গত তিন বছর ধরে দেশের যুব শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম উন্নয়নের মাধ্যমে তাদের ভবিষ্যতের জন্য তৈরি করে আসছে। বাংলাদেশের সব বিভাগের প্রায় এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট তিন হাজার শিক্ষার্থী দু’দিনব্যাপী এ উৎসবে অংশ নেয়।

এবারের উৎসবে সম্পূর্ণ পৃষ্ঠপোষকতা করেছে লাভেলো আইসক্রিম। সহযোগী আয়োজক হিসেবে ছিল সত্যেন বোস বিজ্ঞান ক্লাব ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, লজিস্টিকস পার্টনার অন্যরকম বিজ্ঞানবাক্স, ফুড পার্টনার গো গ্রিন, নলেজ পার্টনার কুইজারডস, ইভেন্ট পার্টনার ডিজায়ার গ্ল্যান্স ইভেন্টস, গেমিং পার্টনার গিগাবাইট।

জাতীয় পর্যায়ের উৎসবের অংশ হিসেবে প্রতিবারের মতো এবারও স্পেস অলিম্পিয়াডের পাশাপাশি আরও ছিল স্পেস কুইজ, অংকন প্রতিযোগিতা, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, উপস্থিত বক্তৃতা, কসমিক কেস, কসমিক সার্চ, টেলিস্কোপ মেকিং, ট্রেজার হান্ট, স্ক্রেপবুক, দেয়াল পত্রিকা, মহাকাশ বিষয়ক গল্প লিখা, ডকুমেন্টারি, ওয়ার্কশপ, গেমিং সেশন, রোভার শো, মহাকাশযানের মডেল বানানোসহ আরও অনেক কিছু।

এবারের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের উপদেষ্টা নুরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে ছিলেন শামসুন্নাহার চাঁপা, সত্যেন বোস বিজ্ঞান ক্লাব, বুয়েটের মোডারেটর অধ্যাপক ড. জীবন পোদ্দার, তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চিফ স্ট্রাটেজিক অফিসার এম. রাজিব হাসান, বাংলাদেশ সাইন্স সোসাইটির সভাপতি সুমন সাহা, ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ ও সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম।

২৭৩ জন প্রতিযোগীকে ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন সেগমেন্টে বিজয়ী ঘোষণা করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button