রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা

নীলফামারী জেলা প্রতিনিধি: করোনা ভাইরাসের প্রভাবে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নীলফামারীর সৈয়দপুরে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা অনলাইনে ক্লাস নিচ্ছেন। শিক্ষকদের অনলাইনে পাঠদান শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

জানা যায়, উপজেলার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এবং লায়ন্স স্কুল কলেজ আগে থেকেই অর্থাৎ ছুটি ঘোষণা পরপরই অনলাইনে ক্লাস পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় সৈয়দপুরের আরেক শিক্ষা প্রতিষ্ঠান সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে অনলাইনে শিক্ষকরা ক্লাস পরিচালনা শুরু করেছে। অনলাইনে ফ্রি “জুম” ভিডিও কনফারেন্সিং সেবার মাধ্যমে ক্লাস নেয়া, অ্যাসাইনমেন্ট দেওয়া,পরীক্ষা নেওয়াসহ পুরো ক্লাসের কার্যক্রম পরিচালনা করছেন প্রতিষ্ঠান ৩টির শিক্ষকমন্ডলী।

সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক আব্দুল লতিফ বলেন, গত মাস থেকে অনলাইনের মাধ্যমে ক্লাস পরিচালনা করা হচ্ছে। বিশেষ করে এইচএসসি, এসএসসি, জেএসসি এবং পিইসি পরীক্ষার্থীদের কথা বিবেচনায় আমরা ওই প্রক্রিয়ায় ক্লাস পরিচালনার বিষয়ে শিক্ষকদের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়। অস্টম শ্রেনির শিক্ষার্থী সাজু জানায়, বাসায় বসে হতাশায় ভুগছিলাম কিন্তু স্যাররা রুটিন করে এখন অনলাইনে ক্লাস নিচ্ছে। ক্লাসগুলোতে প্রতিদিন অংশ নিয়ে বাড়িতে দেয়া কাজগুলো করে এখন অনেকটা পড়ালেখামুখি হতে পেড়েছি। মাসুদা নামের এক গৃহিনী জানান,আমার মেয়ে আরশি সানফ্লাওয়ার স্কুলে ৫ম শ্রেণিতে পড়ে । করোনায় সারা দেশে স্কুল কলেজ বন্ধ থাকায় মেয়ের পিইসি পরীক্ষার পড়ালেখা নিয়ে বেশ চিন্তিত ও হতাশায় ভুগছিলাম কিন্তু স্কুল কতৃপক্ষ অনলাইনে ক্লাশ শুরু করায় মেয়ে এখন পড়ালেখায় ব্যস্ত হয়ে পড়েছে। এ জন্য তিনি স্কুল কতৃপক্ষকে ধন্যবাদ জানান। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোখলেছুর রহমান জুয়েল বলেন, পুরো প্রক্রিয়াটি “জুম” অ্যাপসের মাধ্যমে করা হচ্ছে। এ ক্ষেত্রে গুগল ডিজিটাল ক্লাস রুম ব্যবহার করেই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীরা বাসায় কিংবা যেকোনো জায়গায় বসেই ক্লাস করতে পারবে।

সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বলেন, করোনাকালীন দীর্ঘ বন্ধে শিক্ষার্থীরা যাতে পড়ালেখা বিমূখ না হয়ে পড়ে এবং তারা যাতে ঘরে বসেই পড়ালেখা চালিয়ে যেতে সে জন্যই শিক্ষকদের বাড়িতে বসে অনলাইনে ক্লাস চালু করেছে। এতে শিক্ষার্থীদের বেশ সাড়া মিলছে। সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বলেন, বিশ্বমহামারী করোনা পরিস্থিতিতে আসলে কত দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে তা বলা মুশকিল। বন্ধকালীন সময়ে শিক্ষার্থীরা যাতে পড়ালেখা ছেড়ে এদিক সেদিক ঘোরা ফেরা করতে না পারে এবং তারা যাতে পড়ালেখার মধ্যে ঘরে বসে সময় কাটাতে পারে সেজন্য তাদের অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হচ্ছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা বলেন, প্রতিষ্ঠান ৩টির অনলাইনে ক্লাস পরিচালনা সত্যিই একটি সময় উপযোগী সিদ্ধান্ত। এতে শিক্ষার্থী অভিভাবক মন্ডলী সকলেই উপকৃত হবে। তিনি প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে এজন্য ধন্যবাদ জানান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button