শিক্ষাঙ্গন

৪০ হাজার টাকায় দুই শিক্ষার্থীর রোবট উদ্ভাবন

৪০ হাজার টাকা ব্যয়ে রোবট উদ্ভাবন করলেন কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ ও মাহমুদা আফরীন। মিনহাজ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী। মাহমুদাও একই বিভাগের তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীরা।

রোবট উদ্ভাবন বিষয়ে তারা জানান, রোবটটি স্মার্টফোন দিয়ে পরিচালনা করা যায়। এটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর দিতে পারে। এছাড়া বাংলাদেশের প্রথম ওপেনসোর্স হিউম্যানয়েড রোবট তারা তৈরি করেছেন বলে তাদের দাবি।

জানা যায়, এ দুই শিক্ষার্থীর মেন্টর ছিলেন ওই বিভাগের প্রভাষক মাসুম বকাউল। মিনহাজের ‘মি’ ও আফরীনের ‘আ’ নিয়ে এ রোবটটির নামকরণ করা হয় মিয়া-১।

রোবটটিকে স্মার্টফোন দিয়ে নির্দেশনা দেওয়া যাবে উল্লেখ করে এ দুই শিক্ষার্থী বলেন, রোবটটি তৈরিতে মাত্র ৪০ হাজার টাকা ব্যয় হয়েছে এবং সময় লেগেছে আড়াই মাস। রোবটটিকে স্মার্টফোন দিয়ে নির্দেশনা দেওয়া যাবে। এটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর করতে পারবে।

একজন ইউজার সহজে রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবেন জানিয়ে আশরাফুর রহমান মিনহাজ জানান, রোবটের বুকে ৭ ইঞ্চি টাচ স্ক্রিন এলসিডি মনিটর রয়েছে, যার মাধ্যমে একজন ইউজার সহজে রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবটটির চোখে সংযুক্ত করা হয়েছে অত্যাধুনিক ক্যামেরা। এ রোবট শিক্ষাদান ও অভ্যর্থনার কাজে ব্যবহার করা যাবে।

তাদের আবিষ্কার দেখে অন্যরাও ভালো রোবট তৈরি করার আশা ব্যক্ত করে মাহমুদা বলেন, বিশ্ববিদ্যালয়ের ল্যাবে এ রোবট তৈরি করেছি আমরা। আমাদের আবিষ্কার দেখে যেন অন্যান্যরাও আরও ভালো রোবট তৈরি করতে পারে সেজন্য রোবটটির প্রোগ্রাম, ডিজাইন, পার্টস লিস্ট ওয়েবসাইটে দিয়ে রেখেছি আমরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button