খুলনা বিভাগসারাদেশ

পাখির জন্য রাজবাড়ীর গাছে গাছে মাটির কলস

 রাজবাড়ী প্রতিনিধি
নগরায়নের ফলে জেলা শহর গুলোতে কমতে শুরু করেছে তাজা গাছের পরিমান। দেখা মেলা কষ্ট বড় বড় গাছেরও। আর যে সব গাছ এখনো রয়েছে, সে সব গাছে দেখা মিলছেনা পাক-পাখালীর। এমনি অবস্থায় জেলা শহরের গাছ গুলোতে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিত করতে কাজ শুরু করেছেন যুবক সৈয়দ মাহমুদ তাশফিন সালেহীন পাপুন ও তার বেশ কয়েকজন বন্ধু। তিনি জেলা শহরের সমমনা সচেতন ব্যক্তিদের সাথে নিয়ে শুক্রবার (৬ অক্টোবর) সকাল থেকে শহীদ আব্দুল আজিজ খুশি রেলওয়ে ময়দানের পাশে থাকা গাছে মাটির কলস বেঁধে এ কার্যক্রম এগিয়ে নেওয়ার চেষ্টা করছেন। শনিবার (৭ অক্টোবর) সকালে রাজবাড়ী হেদায়েত আলী স্টেডিয়াম সংলগ্ন গাছে তার এই কার্যক্রম চালান।
সে সময় রাজবাড়ীর সাবেক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, কালুখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জয়ন্ত কুমার দাস, আসিফ মামুদ, কবি নেহাল আহম্মেদ, ফারুক আহম্মেদ, শাহজালাল মিয়া, রঞ্জন কুমার সাহাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
সৈয়দ মাহমুদ তাশফিন সালেহীন পাপুন বলেন, রাজবাড়ী জেলা শহরের দিন দিন বাড়ছে পাকা দালানকোঠা। ফলে কমছে গাছ-গাছালি। বড় বড় গাছ এখন চোখে মেলাই কষ্ট। কিছু কিছু মানুষ সখের বসে বাড়ীতে যে দু’চারটি গাছ লালন-পালন করছেন, সে সব গাছে খুব একটা দেখা যায় না পাক-পাখালী। যে কারণে তিনি তার সমমনা মানুষদের সহযোগিতা নিয়ে জেলা শহরের গাছ গুলো পাক-পাখালীর নিরাপদ আবাসস্থল তৈরীর উদ্যোগ গ্রহণ করেছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button