রংপুর বিভাগসারাদেশ

শিশুশ্রম সবচেয়ে বেশি কুড়িগ্রামে

,কুড়িগ্রাম প্রতিনিধি।।
২০১৯ সালের জানুয়ারি থেকে জুনে দৈবচয়নের ভিত্তিতে ৬৪ হাজার ৪০০ খানা থেকে তথ্য সংগ্রহ করে জরিপটি পরিচালনা করা হয়।
কুড়িগ্রাম জেলায় গরিব মানুষ সবচেয়ে বেশি, এটি পুরোনো খবর। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, এ জেলার প্রতি ১০০ জনে ৭২ জনই গরিব। এবার বিবিএসের নতুন জরিপ বলছে, গরিব মানুষের পাশাপাশি সবচেয়ে বেশি শিশু শ্রমিকও এ জেলায়। কুড়িগ্রামের মোট শিশুর ১৯ শতাংশই কোনো না কোনো শ্রমে জড়িত। কুড়িগ্রামের পর শিশু শ্রমিক বেশি বরগুনা ও দিনাজপুরে। দুই জেলায় এ হার যথাক্রমে ১৫ ও ১৪ শতাংশ।
বিবিএস ও ইউনিসেফের যৌথ উদ্যোগে পরিচালিত ‘মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে’তে এসব তথ্য উঠে এসেছে। ২০১৯ সালের জানুয়ারি থেকে জুনে দৈবচয়নের ভিত্তিতে ৬৪ হাজার ৪০০ খানা থেকে তথ্য সংগ্রহ করে জরিপটি পরিচালনা করা হয়। ১০ জুন বিবিএস এ জরিপের ফলাফল প্রকাশ করেছে। জরিপে শিশুর বয়স ধরা হয়েছে ৫ থেকে ১৭ বছর।
কুড়িগ্রামে শিশুশ্রম বেশি হওয়ার বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক রেজাউল করিম বলেন, এ জেলায় দারিদ্র্যের হার বেশি। তা ছাড়া শিক্ষা সম্পর্কে মানুষের সচেতনতাও কম। শিক্ষা যে একটা দীর্ঘমেয়াদি বিনিয়োগ, তা এখানকার মানুষ বুঝতে চান না। সচেতনতা ও সঠিক শিক্ষার অভাবই এখানকার শিশুশ্রমের অন্যতম কারণ। তিনি আরও বলেন, শিশুশ্রম কমানো সম্ভব যদি স্থানীয়ভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button