ময়মনসিংহ বিভাগসারাদেশ

শেরপুরে প্রথমবার ব্রকোলি চাষে সফল কলেজ ছাত্র ছোবাহান

শেরপুর: দেখতে অনেকটা ফুলকপির মতো। রং গাঢ় সবুজ। বিদেশি শীতকালীন এ সবজির নাম ব্রকোলি। দেশে ব্রকোলি চাষ নতুন নয়। তবে শেরপুরে প্রথমবারের মতো এ বিদেশি সবজির আবাদ শুরু হয়েছে। ব্রকোলির পাশাপাশি স্বল্প পরিসরে ক্যাপসিকামও চাষ করছেন ছোবাহান আলী।
জেলার শ্রীবরদী উপজেলার শ্রীবরদী সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে পড়ছেন ছোবাহান। ইউটিউবে ভিডিও দেখে এই সবজি চাষে আগ্রহী হন তিনি। ছোবাহান বলেন, ‘প্রথমে তরমুজ চাষ করি। কিন্তু বীজ নষ্ট হওয়ায় ফসল হয়নি। ইন্টারনেটে দেখে শখ জাগে ব্রকোলি চাষ করায়। তাই নিজের ১৩ শতাংশ জমিতে এ সবজি চাষ শুরু করি। ‘এ জন্য খরচ হয়েছে মাত্র ১০ হাজার টাকা। প্রথমবার ফলনও হয়েছে বেশ ভালো। আশা করেছি, খরচ বাদ দিয়ে লাভ থাকবে অন্তত ১৫ হাজার টাকা। তবে ৪ দিনেই আয় হয়েছে ১৫ হাজার টাকা।’ ছোবাহান জানান, প্রতি ব্রকোলি বিক্রি হচ্ছে ২০ টাকা দরে।
প্রথম দিকে ব্রকোলি দেশের বড় বড় দোকানে পাওয়া গেলেও এখন এটি সব বাজারেই মেলে। দিন দিন জনপ্রিয় হওয়া এ সবজির অনেক গুণ। শেরপুরে ছোবাহানকে দেখে ব্রকোলি আবাদে আগ্রহী হচ্ছেন অন্য চাষিরাও।
চাষি আব্দুল মোতালেব বলেন, ‘ফলডা তো দেখতে ভালাই। প্রথমে আমি মনে করছি এইডা মনে হয় ফুলকপি। কিন্তু এহন হুনলাম (শুনলাম) এই ফল বলে মেলা রোগ সারানোর কামও করে। আর অন্য ফসলের চেয়ে লাভও ভালা। যদি কৃষি অফিস আমগোরে চারা দেয়, তাইলে সামনের বার আমি এল্লা লাগামু।’
শ্রীবরদী উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার বলেন, ‘উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে নানাভাবে সহায়তা করা হচ্ছে ছোবাহানকে। ব্রকোলি চাষে সাফল্য পেয়েছেন তরুণ এ সবজি চাষি। তার সাফল্যে অন্যরাও কৃষি কাজে এগিয়ে আসবে- এমন প্রত্যাশা আমাদের সবার।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button