দুর্যোগসারাদেশ

জেলের জালে ইলিশ, আইনের ফাঁদে পুলিশ

৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। তবে এ নির্দেশ অমান্য করে অবৈধভাবে ইলিশ মাছ ধরছেন জেলেরা।

অবৈধভাবে ইলিশ মাছ ধরা, পরিবহন ও কেনাবেচার দায়ে দেশের বিভিন্ন যায়গায় বিপুল সংখ্যক জেলে ও অবৈধ ইলিশ মাছ ক্রেতাদের কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডিত করেছে ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে সারাদেশে অবৈধ ইলিশ ধরা ও কেনাবেচা ঠেকানোর জন্য প্রশাসনের কড়াকড়ির মধ্যে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ পরিবহন করে আইন ভঙ্গ করায় বরখাস্ত হয়েছেন ৩ পুলিশ সদস্য।

মা ইলিশ পরিবহন করায় তাদের বরখাস্ত করেছে শরীয়তপুর জেলা পুলিশ। অভিযুক্তরা হলেন পুলিশের এটিএসআই মন্টু হোসেন, কনস্টেবল সঞ্জিত সমাদ্দার ও কনস্টেবল হৃদয়।

জানা গেছে বুধবার (১৬ অক্টোবর) রাতে সদর হাসপাতালের সামনে দিয়ে ৪টি মটর সাইকেলে ইলিশ মাছ নিয়ে যেতে দেখে মোটরসাইকেল আরোহীদের পিছু নেয় স্থানীয় জনতা। পানি উন্নয়ন বোর্ড ও পুলিশ লাইন্স এর সামনে তাদের গতিরোধ করে তল্লাশি করে ২টি মটর সাইকেলে থাকা ২টি বস্তা ভর্তি অন্তত দুইশ ইলিশ মাছসহ পুলিশের ৩ সদস্যকে আটক করে স্থানীয়রা। এসময় অপর ২ মোটরসাইকেলসহ বাকি সদস্যরা পালিয়ে যায়।

খবর পেয়ে আটক পুলিশ সদস্যদের পুলিশ লাইন্সে নিয়ে যায় পুলিশের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

পরে পুলিশ সুপার আব্দুল মোমেন সাংবাদিকদের আটক হওয়া পুলিশ সদস্যদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button