আন্তর্জাতিক

আস্থা রাখার জন্য ধন্যবাদ: ট্রুডো

কানাডার জাতীয় নির্বাচন শেষে আবারও ট্রুডো’র ‘লিবারেল পার্টি অফ কানাডা’ দ্বিতীয় মেয়াদে সংখ্যালঘু সরকার গঠন করতে যাচ্ছে। অনেকটা প্রত্যাশিত জয়ে ট্রুডো’র ওপর আস্থা রাখায় কানাডার জনগণকে ধন্যবাদ জানান তিনি।

মঙ্গলবার (২২ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

নির্বাচনে ট্রুডো’র ‘লিবারেল পার্টি অফ কানাডা’ ১৫৭টি আসন পেয়ে নির্বাচিত হয়েছে। সেখানে ট্রুডো’র নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রিউ শিয়ার’র কনজাভেটিভ দল ১২১টি আসন পেয়েছে। সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনে ট্রুডোর প্রয়োজন ছিল ১৭০টি আসন। সেখানে আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জনে বামপন্থী বিরোধী দলগুলোর সমর্থন প্রয়োজন হবে ট্রুডোর।

এদিকে নির্বাচনে জয়ী হয়ে জাস্টিন ট্রুডো কানাডার সাধারণ জনগণের উদ্দেশে বলেন, ধন্যবাদ আমার ওপর আস্থা রাখার জন্য, আমরা সম্মিলিতভাবে দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাব।

পাশাপাশি তিনি আরও বলেন, নেতিবাচকতা ও বিভক্তিকে প্রত্যাখ্যান করেছে কানাডার জনগণ। পরবর্তী পদক্ষেপ হিসেবে আমরা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবিলায় কাজ করে যাব।

জাস্টিন ট্রুডো কানাডার লিবারেল পার্টির নেতা হিসেবে ২০১৫ সালে দেশটির ২৩ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। জো ক্লার্কের পর তিনি কানাডার দ্বিতীয় কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার পিতা পিয়েরে ট্রুডোও কানাডার প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্নাতক শেষে ট্রুডো ভ্যানকুভারের ব্রিটিশ কলম্বিয়ায় শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেন।

কানাডার রাজধানী অটোয়াতে জন্ম নেয়া ট্রুডো কলেজ জিন-দ্যে-ব্রেবুফ এ পড়ালেখা করেন। ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৪ সালে এবং ১৯৯৮ সালে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে স্নাতক করেন। পিতার অন্ত্যেষ্টিক্রিয়াতে দেয়া একটি বক্তব্যের মাধ্যমে সবার নজরে আসেন ট্রুডো।

বাবার মৃত্যুর আট বছর পর ট্রুডো রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ২০০৮ সালের ফেডারেল নির্বাচনে হাউজ অফ কমন্সে তিনি কানাডার পাপিনিয়ায় বিভাগের (লিবারেল পার্টির যুব ও সংস্কৃতি বিভাগ) সাংসদ নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৩ সালের এপ্রিলে ট্রুডো লিবারেল পার্টির নেতৃত্ব পান। ২০১৫ সালে তার নেতৃত্বে ১৮৪টি আসন পেয়ে কানাডার ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক আসন নিয়ে লিবারেল পার্টি সরকার গঠন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button