খেলা

বাংলাদেশকে ভাবাচ্ছে আফগান ব্যটসম্যানরা

টেস্ট ক্রিকেটে সদ্য নাম লেখানো আফগানিস্তান চট্টগ্রাম টেস্টে প্রথম দিনে যেভাবে খেলেছে তাতে মনেই হয়নি তারা যে এই এই ফরম্যাটে অনভিজ্ঞ। দিনের শুরু থেকে শেষ পর্যন্ত সেশন বাই সেশন যেভাবে ভুগিয়েছে বাংলাদেশি বোলারদের তাতে বলাই যায়, এই ম্যাচের ফলাফল নিজেদের দিকে আনতে বেশ কষ্ট করতে হবে স্বাগতিকদের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকালে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় সফরকারী দলের অধিনায়ক রশিদ খান। গতকাল প্রেস কনফারেন্সে সাকিব অবশ্য বলেছিলেন, এশিয়ার দেশগুলোতে টস একটা বড় কারণ।

প্রথম দিন শেষে হয়তো টসে হারাটা বড় কারণ হয়ে দেখা দিয়েছে! সকালে টসে হারলেও বল হাতে বাংলাদেশের শুরুটা ছিল দুর্দান্ত। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগের ওভারে ১৪ রান করা হাশমতুল্লাহ শাহিদীকে ১৪ রানে ফিরিয়ে মধ্যাহ্ন ভোজ সারায় বাংলাদেশ দল।

তার আগে ইনিংসের ১২ ওভার ২ বলের মাথায় আফগান ওপেনার ইব্রাহিম জাদরানকে ২১ রানে ফেরান তাইজুল। যা তাইজুলকে এনে দেয় অন্যতম সাফল্য। দেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারি হয়ে যান এই বাঁহাতি স্পিনার। এছাড়া দেশের হয়ে তৃতীয় শততম উইকেট শিকারির তালিকায়ও নাম লেখান তিনি।

দ্বিতীয় উইকেটও তাইজুলের। আরেক ওপেনার ইহসানুল্লাহকে ফেরান ৯ রানে ২৪ ওভার ১ বলের মাথায়।

মধ্যাহ্ন বিরতিতে যাবার আগ পর্যন্ত বাংলাদেশি বোলাররা দুর্দান্ত বোলিং করলেও বিরতির পর বেশ খানিকক্ষণ ধরে দিক হারিয়ে ফেলে টাইগার বোলাররা।

দুই নম্বরে ব্যাট করতে নেমে রহমত শাহ তুলে নেন টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম শতক। শতরান পূর্ণ করে মাত্র ২ রান যোগ করেই নাঈম হাসানের বলে স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ডান হাতি ব্যাটসম্যান (১০২)।আসগর-রহমতের জুটি ভাঙে ১২০ রানে।

এরপর আসগর আফগানও তুলে নেন অর্ধশতক। রহমতের বিদায়ের পর ব্যাটিংয়ে এসে রানের খাতা খোলার আগেই মোহাম্মদ নবীকে বোল্ড করে বিদায় করেন নাঈম।

৬৯ ওভারের শেষ বলে মোহাম্মদ নবী বিদায় নেন দলীয় ১৯৭ রানে। এরপর আরও ৭৪ রান যোগ করেন আসগর আফগান আর আফসার জাযাই।

প্রথম দিনে ৫ উইকেটের পর আর কোনও উইকেট দিতে হয়নি আফগানদের। জাযাই অপরাজিত আছেন ৩৫ রানে আর আসগর আফগান আছেন ৮৮ রানে। আফগানদের দলীয় রান প্রথম দিনে ৯৬ ওভারে ২৭১।

নাঈম ইসলাম ও তাইজুল ইসলাম নিয়েছেন ২টি করে উইকেট। মাহমুদুল্লাহ নিয়েছেন ১টি করে উইকেট। উইকেট শূন্য রয়েছেন সাকিব, মিরাজ, সৌম্য, মুমিনিনুল ও মোসাদ্দেক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button