ময়মনসিংহ বিভাগ

ঘোড়াঘাটসহ উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে

ঘোড়াঘাট(দিনাজপুর) : মৃদু শৈত্য প্রবাহ মৃদু শৈত্য প্রবাহের কারণে তাপমাত্রা নীচে নেমে আসায় হিমালয় ঘেঁষা দিনাজপুর জেলার ঘোড়াঘাটসহ উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে। গত ২ দিনে তাপমাত্রা নীচে নেমে এসেছে ৪ থেকে ৫ ডিগ্রী সেলসিয়াসে। সোমবার সকালে ঘোড়াঘাটে তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস। যা এ উপজেলার এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

বৃহস্পতিবার,শুক্রবার ও শনিবার তাপমাত্রা বেশী ছিল।তাপমাত্রা ছিল ১৫ থেকে ১৬ ডিগ্রী সেলসিয়াস। ২দিনের ব্যবধানে সোমবার আকস্মিক তাপমাত্রা ৪ দশমিক ৩ ডিগ্রী কমে ১১ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস নেমে এসেছে। সেই সাথে বাতাসের আর্দ্রতাও বেড়েছে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, রোববার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস। যা গত শনিবার ছিল ১২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস তার আগে শুক্রবার ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়া অফিস, বলছে, তাপমাত্রা কমতে শুরু করেছে। বেড়েছে বাতাসের আর্দ্রতা। শীত বেড়েছে। তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াসে নেমে এসেছে। তাপমাত্রা ১০ ডিগ্রীতে নেমে এলেই মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। সে হিসেবে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে দিনাজপুর জেলাসহ উত্তরাঞ্চলে।

এদিকে, তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াসে নেমে আসায় এবং বাতাসের আর্দ্রতা বেড়ে যাওয়ায় এবং বাতাসের গতি বেড়ে যাওয়ায় কনকনে শীত অনুভূত হচ্ছে। রাতে কুয়াশা পড়ছে।সকালে কুয়াশা থাকায় হেড লাইট জ্বালিয়ে যাবাহনগুলোকে সড়কে চলাচল করতে দেখা গেছে। বেড়েছে দুর্ঘটনা। দিনাজপুরের ঘোড়াঘাটসহ বিভিন্ন স্থানে গত দুই দিনে পৃথক কয়েকটি সড়ক দুর্ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অনেকে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button