রংপুর বিভাগসারাদেশ

কুড়িগ্রাম সদরের পাচগাছিতে ধরলা নদীর ভাঙ্গন ঠেকাতে মানববন্ধন

কুুড়িগ্রাম জেলা প্রতিনিধি: ত্রাণ চাই না ভাঙ্গন প্রতিরোধ পদক্ষেপ চাই’ এই শ্লোগান নিয়ে কুড়িগ্রামে নদী ভাঙ্গন প্রতিরোধের ব্যবস্থা নেওয়ার দাবিতে মানববন্ধন করছেন এলাকাবাসী।

শনিবার (১২সেপ্টেম্বর)  কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের কদমতলা গ্রামে ধরলা নদীর ভাঙ্গন কবলিত এলাকায় নদীর তীরে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় স্থানীয় আল্লী মিয়ার সভাপতিত্বে বক্তব্য দেন আবু বক্কর মিয়া, মোকসেদ আলী, শমসের আলী, বাবলু মিয়া সহ অনেকে।

তারা বলেন গত ১৫ দিন যাবত হইতে কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের কদমতলা গ্রামের দুই কিলোমিটার ধরলা নদীর পূর্ব অংশে ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে। এতে পুরাতন বসতভিটা আবাদি জমি মূল্যবান গাছপালা দুটি বাঁধ রাস্তার আংশিক স্থান নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ভাঙ্গনের কবলে পড়ে সর্বস্বান্ত হয়েছেন অনেকে। পৈত্রিক ভিটেমাটি হারিয়ে বিভিন্ন স্থানে আশ্রয়ের আশায় ঘুরছে বেশ কিছু লোক কোথায় হবে তাদের ঠিকানা।

আর যারা আর্থিকভাবে সচ্ছল ছিলেন তারা চলে গেছেন অন্যএ। অব্যাহত ভাঙ্গন আতঙ্কে রাতে নদীর পাড়ের মানুষ ঘুমাতে পারছে না। কখন যে তাদের শেষ সম্বল টুকু নদীগর্ভে বিলীন হয়ে যাবে সেই আতংকে দিন পার করছেন তারা। ভাঙ্গনরোধে সরকারের দ্রুত বরাদ্দ সহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button