রংপুর বিভাগ

অনুষ্ঠিত হয়ে গেলো ঘোড়াঘাটে তিন দিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগীতা

ঘোড়াঘাট(দিনাজপুর): মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয়ে গেলো হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা।হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুনরুদ্ধার ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দুরে রাখতে  গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাকে ঘিরে গ্রামে তৈরি হয়েছে উৎসবের আমেজ। খেলা দেখতে পেরে খুশি দর্শকরা।

ঘোড়াঘাট উপজেলা রামপুরা যুব সমাজ বন্ধু সংগঠনের আয়োজনে রামপুরা মাঠে সোমবার সকাল ১১ টায় ফাইনাল খেলায় ৬ টি দল ঘোড় দৌড় প্রতিযোগিতার অংশ গ্রহন করে। জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর,পচ্ঞ গড়, ঠাকুরগাঁও সহ বিভিন্ন এলাকার প্রতিযোগী খেলোয়ার অংশ গ্রহণ করেন। খেলায় প্রথম স্থান অধিকার করেন জয়পুরহাটের মমিনুল ইসলাম। দ্বিতীয় হন রংপুরের পীরগঞ্জ। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

খেলা দেখতে আসা দর্শকরা বলেন,ঘোড় দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে আবারও এমন খেলার আয়োজন করায় খুশিদ র্শকরা।স্থানীয়রাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই খেলা দেখতে আসেন দর্শনার্থীরা। এই খেলাকে ঘিরে এই অ লে পরিবারগুলোতে একটা উৎসবের আমেজ তৈরি হয় গ্রামের প্রতিটি বাড়িতে আত্নীয় স্বজনরা আসেন খেলা দেখতে। অনেকে আবার প্রথমবারের মতো খেলা দেখতে আসছে।

বিভিন্ন স্থান থেকে খেলতে আসা খেলোয়াড়রা জানান, মানুষকে আনন্দ বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই এই ঘোড়া খেলা দেখিয়ে থাকেন। যেখানেই এই খেলা হয়ে থাকে আমরা সেখানে অংশ গ্রহন করে থাকি।

খেলার আয়োজক কমিটির সভাপতি জামিলুল করিম বাবু জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদক থেকে যুব সমাজকে দুরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button